নিরাপদ খাদ্য উৎপাদনে সবার ভূমিকা নিতে হবে

মুকতার হোসেন, হরিরামপুর, মানিকগঞ্জ
হরিরামপুর উপজেলা সুতালড়ী ইউনিয়নে চরদুবাইল গ্রামে স্থানীয় কৃষক সংগঠনের আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় নিরাপদ খাদ্য উৎসব অনুষ্ঠিত হয়েছে গতকাল।


উক্ত উৎসবে এলাকার কৃষকরা তাদের নিজ এলাকার উৎপাদিত নিরাপদ খাদ্য, অচাষকৃত উদ্ভিদ, বিভিন্ন ভেষজ উদ্ভিদ, শাকসবজি, ধান গম, সরিষা ও কালাইসহ বিভিন্ন ধরনের বীজ নিয়ে অংশগ্রহণ করেন। নিরাপদ খাদ্য উৎসবে বিভিন্ন উদ্ভিদ এর গুনাগুন ব্যবহার উপকারিতা এবং সংরক্ষণ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।


আলোচনা কৃষি কাজে যুবকদের ভুমিকা তাদের নিরাপদ খাদ্যর উপকারিতা বিষয়গুলো মানুষের মধ্যে তুলে ধরার আহবান জানান অভিজ্ঞ কৃষকরা। এ সময় সুতালড়ী ইউনিয়নের সাবেক সংরক্ষিত আসনের সদস্য শাহেদা বেগম, সংগঠনের সদস্য রুনা বেগম, সুতালড়ী ইউনিয়নের প্রাণী সম্পদ অফিসের মাঠ কর্মী মিজানুর রহমান, কৃষক রেজ্জাক সেখ এবং বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন আলোচনায় অংশগ্রহণ নেন।


আলোচকবৃন্দ বলেন, ‘অনেক খাদ্যের এখন স্বাদ কমে গেছে। অনেক সময় সিদ্ধ হতে চায় না। বিশেষ করে বাজারে কেনা সবজি সেগুলো রান্না করলে খেতে স্বাদ পাওয়া যায় না। আর নিজের বাড়ির তৈরি যে কোন শাকসবজি খেতে স্বাদ বেশি।’ তারা জানান, চরে প্রায় প্রতিবছরই কম বেশি বন্যা হয় মাটিতে পলি পড়ে। আমরা সার বিষ ছাড়া শাকসবজি চাষ করি। কৃষক রেজ্জাক শেখ বলেন, ‘চরে আমাদের সবার বাড়িতে গরু রয়েছে। সেই গোবরগুলো আমরা ক্ষেতে খামারে দিই, ফলে মাটি ভালো থাকে এবং ফসলও ভালো হয়। প্রত্যেক কৃষককে নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকা নিতে হবে। তাহলে আমাদের রোগবালাই কমে যাবে, স্বাস্থ্যও ভালো থাকবে।’

happy wheels 2

Comments