সাম্প্রতিক পোস্ট

নিরাপদ খাদ্য চাই: খাদ্যমন্ত্রী বরাবর ১০০০ পোস্টকার্ড চিঠি

নেত্রকোনা থেকে পার্থ প্রথিম সরকার

খাদ্য দূষণ বর্তমানে মানবজাতির জন্য এক ভয়াবহ সংকট। আমাদের চারপাশে নানাজাতের নানা বৈচিত্র্যের খাবার আছে। ফল, মাছ, সবজি, মাংস, প্যাকেটজাত খাবারসহ অনেক খাবারই প্রতিদিন আমাদের খাবার টেবিলে আসে। আমাদের সন্তানের মুখে তুলে দিই। কোন খাবারই নিরাপদ মনে হচ্ছেনা। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে নেত্রকোনায় খাদ্যমন্ত্রী বরাবর ১০০০ পোস্টকার্ডের মাধ্যমে চিঠি প্রদান শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে গতকাল নেত্রকোণা জেলা প্রেসক্লাবের হলরুমে।

সকল প্রাণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে মাননীয় খাদ্যমন্ত্রী বরাবরে পোস্টকার্ডের মাধ্যমে চিঠি প্রদান শীর্ষক সংবাদ সম্মেলন আয়োজন করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক, শিক্ষা-সংস্কৃতি-পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি ও নেত্রকোণা সম্মিলিত যুব সমাজ।

আয়োজকরা নেত্রকোনা অঞ্চলের ৪৫টি গ্রামের ও নেত্রকোণা পৌরশহরের বিভিন্ন পেশাজীবী মানুষের ১০০০ পোস্ট কার্ড এর মাধ্যমে মাননীয় খাদ্য মন্ত্রীর কাছে যে চিঠি লিখেছেন সেই চিঠি নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন। তারপর সকল চিঠি মাননীয় মন্ত্রী বরাবর পোস্ট অফিসের মাধ্যমে পোস্ট করা হয়। সংবাদ সম্মেলনের জানানো হয় যে, খাদ্য দূষণ বর্তমানে মানবজাতির জন্য এক ভয়াবহ সংকট। আমাদের চারপাশে নানা জাতির নানা বৈচিত্র্যের খাবার আছে, যেমন ফল, মাছ, সবজি, মাংস, প্যাকেটজাতখাবারসহ অনেক খাবারই প্রতিদিন আমরা খাচ্ছি এবং আমাদের সন্তানদেরকে খাওয়াচ্ছি। কোন খাবারেই আমাদের নিরাপদ মনে হচ্ছে না, খাদ্য আছে প্রচুর কিন্তু নিরাপদ খাবারের সংকট তৈরি হচ্ছে। ফলে মানবদেহে তৈরি হচ্ছে নানা রোগবালাই। নিরাপদ খাদ্যের পরিস্থিতি আজ বিপদ সীমা অতিক্রম করছে।


সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, নিরাপদ খাদ্য আইন ২০১৩ এবং খাদ্য ব্যবস্থাকে নিরাপদ করার জন্যই নেত্রকোনায় বেসরকারি সংস্থা প্রতিষ্ঠান বারসিক ও শিক্ষা-সংস্কৃতি-পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি ও নেত্রকোণা সম্মিলিত যুব সমাজ এই ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। সংবাদ সম্মেলনে সকল প্রাণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে ‘নিরাপদ খাদ্য আইন ২০১৩’ এর কার্যকরী প্রয়োগ করা এবং উপজেলা ও জেলাসহ সব বাজারগুলোতে খাদ্যে ভেজাল রোধে প্রশাসনিক ও আইনি তৎপরতা জোরদার করা এবং সাধারণ জনগোষ্ঠীকে এ বিষয়ে সচেতন করতে জোর প্রচারণার সুপারিশ করা হয়। সম্মেলনে উপস্থিত সাংবাদিকগণ সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে মাননীয় খাদ্যমন্ত্রীর নিকট জনগোষ্ঠির পাঠানো চিঠির উদ্যোগকে সমর্থন করে আন্দোলনের সাথে থাকার অঙ্গীকার করেন।

উল্লেখ্য যে, সংবিধানের ১৫ অনুচ্ছেদ অনুযায়ী সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন তৈরি করে সরকার। ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর এই আইনের আওতায় ২ ফেব্রুয়ারি গঠন করা হয় “বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ”।

happy wheels 2

Comments