আদম রিছিলের জৈব কৃষি চর্চা

কলমাকান্দা, নেত্রকোনা থেকে মুন্না রংদী
নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলার লেঙ্গুরা ইউনিয়নের তারানগর গ্রামের বাসিন্দা আদম রিছিল। বয়স ৬৩। স্ত্রী, সন্তান (এক ছেলে, এক মেয়ে) নিয়ে তার পরিবার। তিনি একজন উদ্যোগী ও আদর্শ কৃষক। তিনি পূর্বে একটি বেসরকারি প্রতিষ্ঠানে দীর্ঘদিন কাজ করার পর অবসর নিয়েছেন। তাই তিনি অবসর সময়টাকে সুষ্ঠুভাবে ব্যবহার করার জন্য কাজ করে যাচ্ছেন।


২৮ শতক জায়গায় তাঁর বসতভিটা। তিনি তাঁর বসতভিটার প্রতিটি জায়গা সুষ্ঠুভাবে ব্যবহার করেছেন। এসব জায়গায় বিভিন্ন ধরণের ফলের চারা রোপণ করেছেন: যেমন আম, জাম, লিচু, কাঠাল, জাম্বুরা, পেয়ারা, কলা, লেবু। এছাড়া তিনি মৌসুমভিত্তিক বিভিন্ন ধরণের শাকসব্জিও চাষ করেন: যেমন বেগুন, মরিচ, কুমড়া, শসা, করলা, পেপে, পুইশাক, কাকারোল ইত্যাদি।


নিজস্ব আবাদী জমি ৫৬ শতাংশ ও বন্ধকী ২০০ শতক জমি আছে তাঁর। এই জমিতে তিনি দুই ফসল আমন ও বোরো ধান চাষ করেন শুকনো মৌসুমে যেখানে বোরো চাষ করা সম্ভব হয় না সেখানে তিনি করলা ও কুমড়া চাষ করেন। শাকসব্জি ও ধান চাষে তিনি কেঁচো কম্পোস্ট ব্যবহার করেন।


২০১৪ সালে বারসিক এর উদ্যোগ আদম রিছিলকে এই কেঁচো কম্পোস্ট উৎপাদন করার উপকরণ ও কারিগরি সহযোগিতা প্রদান করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় তিনি আজও কেঁচো কম্পোস্ট তৈরি, ব্যবহার ও বিক্রি করে যাচ্ছেন। কাঠা প্রতি তিনি ১৫-২০ কেজি কেঁচো কম্পোস্ট দিয়ে থাকেন জমিতে। নিজের ব্যবহারের উদ্বুত্ত অংশটুকু বিক্রি করেন অন্যের কাছে। তিনি গত ২০২২ সালে বেসরকারি প্রতিষ্ঠান কারিতাস বাংলাদেশ এর কাছে ৩৫০০টি কেঁচো এবং ১০ মণ কেঁচো কম্পোস্ট বিক্রি করেছেন।


কেচো কম্পোস্ট প্রয়োগের সুফল সম্পর্কে আদম রিছিল বলেন, ‘খুবই সাশ্রয়ী মূল্যে কেঁচো কম্পোস্ট পাওয়া যায়। কেঁচো কম্পোস্ট প্রয়োগ করে শাকসব্জির গুণাগুণ ঠিক থাকে, ধান বা যেকোন ফসল পুষ্ট হয়, ধানে চিটা কম হয়, মাটি উর্বর থাকে, পোকার আক্রমণ কম হয়। এ কম্পোস্ট ব্যবহার করলে দীর্ঘদিন পর্যন্ত সব্জির গাছ টিকে থাকে। ফলে দীর্ঘদিন ফলন পাওয়া যায়।’


তিনি কেঁচো কম্পোস্ট তৈরির বিষয়েও প্রশিক্ষণ প্রদান করছেন বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিনিধি হয়ে। তাঁর কাছ থেকে অনেকে শিখতে আসেন কেঁচো কম্পোষ্ট উৎপাদান কৌশলটি জানার জন্য। তাঁর পরামর্শে যারা কেঁচো কম্পোস্ট তৈরির জন্য হাউজ স্থাপন করেছিলেন তাদের মধ্যে ৬ জন কৃষক এখন তাঁরা নিজেরাই নিজেদের উৎপাদিত কম্পোস্ট ব্যবহার করছেন বলে তিনি জানান। তাঁরা জানান, মাটির উর্বরতা ঠিক রাখার জন্য কেচো কম্পোস্ট খুবই কার্যকরী, যা ব্যবহার না করলে বুঝতে পারতাম না।


আদম রিছিল সকল কৃষকদের জৈব কৃষি চর্চা করার জন্য আহ্বান জানান। কারণ সকল কৃষক যদি নিরাপদ খাদ্য উৎপাদন করেন তবে সবাই নিরাপদ খাদ্য গ্রহণ করতে পারবেন বলে তিনি মনে করেন।

happy wheels 2

Comments