সাম্প্রতিক পোস্ট

নিরাপদ খাদ্য নিশ্চিৎকরণে চাই সচেতনতা

শ্যামনগর, সাতক্ষীরা থেকে বিশ্বজিৎ মন্ডল

গত ২রা ফেব্রুয়ারি এক যোগে পালিত হয়েছে জাতীয় খাদ্য নিরাপত্তা দিবস। এ বছরে এ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো, ‘সুস্থ, সবল জাতি চাই, পুষ্টিসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই।’ তারই অংশ হিসেবে শ্যামনগর উপজেলায় রিপোটার্স ক্লাবের আয়োজনে ও বারসিকের সহায়তায় এ দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

pic-2
উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্যামনগর সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকার, রিপোর্টার্স ক্লাবের সাংবাদিক বৃন্দ, যুব টিম সিডিও এর প্রতিনিধি ও বারসিক কর্মকর্তা। দিবস উপলক্ষে বারসিক কর্মকর্তা আল ইমরানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলার খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুর রহমান বুলবুল, রিপোটার্স ক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিঠু ও বারসিক কর্মকর্ত বিশ্বজিৎ মন্ডল।

pic-3
সভায় আলোচকরা বলেন, ‘আমরা প্রতিনিয়ত ভেজাল খাবার খাচ্ছি। যা আমাদের মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। এ সমস্ত খাদ্য গ্রহণের ফলে বিভিন্ন ধরনের রোগ ব্যাধি দেখা দিচ্ছে। এজন্য চাই সচেতনতা যে আমরা কি খাবো এবং সেটা কিভাবে তৈরি হচ্ছে সে দিকে নজর দেওয়া। আর এটা আমাদের পরিবার থেকে শুরু করতে হবে। শুধু কৃষকের পক্ষ্যে সম্ভব নয় নিরাপদ খাদ্য উৎপাদন উৎসাহিত করার জন্য জন্য সরকারি-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সহায়তা দরকার। সাথে আমাদের যে প্রাকৃতিক সম্পদ আছে সে গুলোকে টিকিয়ে রাখা জরুরি।’

সবশেষে উপজেলা রিপোটার্স ক্লাবের পক্ষ থেকে সমসাময়িক কিছু সমস্যা সমাধানে দাবি জানান। তাদের দাবিগুলো হলো: খাদ্য গুদাম থেকে ভেজাল মুক্ত চাউল, মুরগি ও মাছের বাজার পরিস্কার পরিছন্ন রাখা, হোটেল পরিষ্কার রাখা, নদীতে বর্জ্য না ফেলাসহ নানান দাবি।

happy wheels 2

Comments

%d bloggers like this: