হরিরামপুরে কৃষিজমির সঙ্কটের কারণ ও সমাধান শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

হরিরামপুর মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা

হরিরামপুর উপজেলা মিলনায়তনে কৃষি জমির বর্তমান অবস্থা, সংকট, সংকটের কারণ এবং সমাধান শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল হরিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ও বারসিক র সহযোগিতায় উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহরিয়ার রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান।

কর্মশালায় বর্তমান কৃষি জমির অবস্থা, সংকট, সংকটের কারণ এবং সমাধান বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন হরিরামপুরের সহকারী কমিশনার তাপসী রাবেয়া ও কৃষি অফিসার মোহাম্মদ সোহেল। কৃষি জমির সুরক্ষায় নীতিমালা বাস্তবায়নে কেন জরুরী সে বিষয়ে আলোচনা তুলে ধরেন বারসিকর এর পরিচালক পাভেল পার্থ । কর্মশালাটি সঞ্চালনা করেন বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা।

কর্মশালায় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ কৃষি জমি সুরক্ষায় মতামত সুপারিশ ও প্রদান করেন। কর্মশালায় অংশগ্রহকারীরা  বলেন,  প্রতি বছর ১% হারে কৃষিজমি অকৃষি খাতে চলে যাচ্ছে। বিভিন্ন স্থাপনা, ঘর বাড়ি তৈরি, মিল কলকারখানা, ইটভাটায় জমির উপরের মাটি ব্যবহার, রাস্তাঘাট তৈরি হচ্ছে। এটা নিয়ন্ত্রণহীন অবস্থা চলছে, এটা নিয়ন্ত্রণ করা জরুরী । জমির শ্রেণি পরিবর্তন করছে, কৃষি জমি কোম্পানির অধীনে চলে যাচ্ছে। হরিরামপুরে নদী ভাঙ্গনে কৃষকের জমি ও ফসল নষ্ট হচ্ছে। আর জমি ভাঙ্গনে নিঃস্ব হচ্ছেন কৃষক। কৃষক এলাকা ছেড়ে চলে যাচ্ছেন দুরে কোথাও। জমি জাগলে আসল মালিকের সন্ধান পাওয়া যাচ্ছে না, এই সকল জমি জাল দলির করে অনেকে ভোগ দখল করেন।

সমাধানের উপায় হিসাবে কৃষকের জমি কৃষকের থাকা। ভালো জমি নষ্ট না করা। জমির জোনিং করা, জেগে উঠা জমি প্রকৃত মালিকে বুঝিয়ে দেওয়া,  কৃষক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আরো দক্ষ করে তোলা, দুর্যোগ সহনশীল বিভিন্ন জাত প্রমোট করা, এবং চরাঞ্চলে মিশ্র ফসল চাষের দেওয়ার সুপারিশ করা হয়।

happy wheels 2

Comments