সাম্প্রতিক পোস্ট

বৃক্ষ বৈচিত্র্যসমৃদ্ধ সবুজ বাড়ি

রাজশাহী থেকে শহিদুল ইসলাম শহিদ

রাজশাহী গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের আলোকছত্র গ্রামের নেভী আব্দুল মজিদ খাঁনের বাড়িটি ‘বৃক্ষ বৈচিত্র্য সমৃদ্ধ সবুজ বাড়ী’র উদ্বোধন ঘোষণা করা হয় সম্প্রতি। বাড়ির উঠানে ৮০ ধরনের ফল বৈচিত্র্য, ৩০ জাতের ফুল, ১১ জাতের ঔষধি ও ১৬ জাতের সবজিসহ ৭ প্রকার বনজ গাছ রয়েছে। গাছ বৈচিত্র্যগুলো বৃদ্ধির কাজ চলমান রেখেছেন তিনি। অনুষ্ঠানে জাতীয় কৃষি পদক ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক নূরমোহম্মদ, গ্রামের কৃষকসহ তরুণরা উপস্থিত ছিলেন।

IMG_20170911_165404
আব্দুল মজিদ খাঁন বিগত তের বছর আগে অবসর গ্রহণ করেন। গাছের প্রতি ভালোবাসা থেকেই তিনি তিল তিল করে গড়ে তুলেছেন এই ‘বৃক্ষ বৈচিত্র্য সমৃদ্ধ সবুজ বাড়ি। তার পাশাপাশি সেখানে তিনি গাছের চারা উৎপাদনও করেন এবং মানুষের মাঝে বিলিয়ে দেন। বিভিন্ন অনুষ্ঠানে গেলে সেখানে নিজের বাগানের গাছের চারা হাতে করে নিয়ে যান। সেখানে তাদের সহায়তা নিয়ে চারা রোপণ করেন, যাতে গাছের চারা রোপনে আগ্রহ তৈরি হয়। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে তিনি চারা রোপণ করে থাকেন।

এই প্রসঙ্গে নূরমোহম্মদ বলেন, ‘আমাদের বয়স শেষে এসেছে, এসব উদ্যোগ তরুণদেরই গ্রহণ করতে হবে। তৈরি করতে হবে এক একটি সবুজ বাড়ি। তবেই টিকে থাকবে দিনের পর দিন।’

IMG_20170911_165959
অনুষ্ঠানে আব্দুল মজিদ খাঁন বেশির ভাগ তরুণদের আহ্বান করেছেন। কারণ তাঁর প্রত্যাশা বর্তমান প্রজন্মের তরুণরাই এ ধরনের উদ্যোগকে এগিয়ে নিতে পারেন বলে তিনি মনে করেন।

IMG_20170911_170011
এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে, তাদের শুধু খাবারের কথা ভাবলেই হবে না। একই সাথে অক্সিজেন চাহিদার কথাও মাথায় রাখতে হবে। আমাদের অক্সিজেনের জন্য আমাদেরই ভাবতে হবে এবং উদ্যোগ গ্রহণ করতে হবে।’

happy wheels 2

Comments

%d bloggers like this: