সাম্প্রতিক পোস্ট

বজ্রপাত প্রতিরোধে জেলা প্রশাসকের তালগাছ রোপণ

আব্দুর রাজ্জাক, মানিকগঞ্জ ॥

“ ঐ দেখা যায় তাল গাছ, ঐ আমাদের গাঁ। ঐ খানেতে বাস করে কানা বগীর ছা।” বাংলা সাহিত্যের ইতিহাসে কালজয়ী এ কবিতাটি লিখেছিলেন কবি খান মুহাম্মদ মঈনুদ্দিন। কবির জন্মভূমি মানিকগঞ্জের সিংগাইরে সম্প্রতি রোপণ করা হয় ৫০ হাজার তাল গাছ। বজ্রপাত প্রতিরোধে তাল গাছ রোপণ কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মো. নাজমুছ সাদাত সেলিম।
উল্লেখ থাকে যে, চলতি বছর বজ্রপাতে সিংগাইরে ৮ জন ও সীমান্তবর্তী ধলেশ্বরী নদীর ফোর্ডনগর মাস্তানের ঘাটে খেয়া পাড়ের সময় ৭ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

manikg
প্রধান মন্ত্রীর নির্দেশে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের গৃহীত কর্মসূচীর অংশ হিসেবে সম্প্রতি সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের পুকুরপাড় ঈদগাহ মাঠ সংলগ্ন জমির আইলে তাল গাছের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মোঃ নাজমুছ সাদাত সেলিম।

উদ্বোধন শেষে ঈদগাহ স্থানীয় চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাটুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মোঃ নাজমুছ সাদাত সেলিম। অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আব্দুল বাতেন, সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার মো. যুবায়ের, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সফিকুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, “বিজ্ঞানীদের গবেষণায় এসেছে তাল গাছ বজ্রপাত প্রতিরোধে সহায়ক। যে কারণে সরকার তাল গাছ রোপণের কর্মসূচী গ্রহণ করেছেন। যার অংশ হিসেবে এ উপজেলায় ৫০ হাজার তালগাছ রোপণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একদিকে তাল গাছ যেমন ফসলের ক্ষতি করে না, তেমনি অর্থনৈতিক ভাবেও ভবিষৎ প্রজন্মের জন্য সহায়ক ভূমিকা রাখবে।”
এ দিকে উপজেলার বাকী ১০ ইউনিয়ন ও একটি পৌরসভায় জনপ্রতিনিধিদের তত্ত্বাবধানে একযোগে তাল গাছ রোপণের কর্মসূচী শুরু হয়েছে বলে জানা গেছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: