সাম্প্রতিক পোস্ট

জলবায়ুবান্ধব কৃষি চর্চাই কৃষকের ভরসা

নুরুল হক
জলবায়ু পরিবর্তনে বদলে যাচ্ছে কৃষিকাজের ধরন। কৃষককে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে উৎপাদন করতে হচ্ছে প্রয়োজনীয় খাদ্য। কৃষি প্রধান এই দেশে মানুষের খাদ্যনিরাপত্তা, দেশের অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, জীবন ও জীবিকা উন্নয়নের চাকা সকল কিছুই কৃষির উপর নির্ভরশীল। কৃষিকে কেন্দ্র করেই গড়ে উঠেছে এই সভ্যতা। কৃষকের আপন কৃষি, জ্ঞান, বীজ, সার, প্রযুক্তি দিন দিন পরনির্ভরশীল হয়ে পড়ছে। বিষ ও সারনির্ভর কৃষি দিন দিন কৃষকের কাছে দুর্যোগ হিসেবে দেখা দেয়। বদলে যাচ্ছে আবহাওয়া, প্রকৃতির বৈরী আচরণের মধ্য দিয়েই কৃষককে সামাল দিচ্ছে হচ্ছে কৃষিকাজ। দিন দিন বাড়ছে ফসলের পোকা। পোকা দমনে কৃষক না জেনে না বুঝে অবাধে ব্যবহার করছে বিষ, কীটনাশক, বিষাক্ত হয়ে উঠছে মাটি, পানি, বাতাস, পরিবেশ প্রকৃতি।


কৃষিপ্রাণবৈচিত্র্য সংরক্ষণ ও জননেতৃত্ব উন্নয়ন কার্যক্রম সম্প্রসারণে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসি’কর সহায়তায় গত ১০ বছর ধরে কাজ করে যাচ্ছে তারাকান্দা উপজেলার সাধুপাড়া জন উন্নয়ন কেন্দ্র । কৃষক সংগঠক মরহুম আব্দুল জব্বার শুরু করেন সাধুপাড়া কৃষক সংগঠনের কাজ কাজ। ধীরে ধীরে এ কাজ ছড়িয়ে পড়ে আশেপাশের ১৯টি গ্রামে। কৃষকেরা নিজের সমস্যা সমাধানের জন্য উদ্যোগ গ্রহণ করেন। সমন্বিতভাবে তা সমাধানে কাজ করেন। কৃষক-কৃষক বীজবিনিময়, কৃষক নেতৃত্বে ধানের জাতগবেষণা কার্যক্রম, ফসলবৈচিত্র্য রক্ষা, পাখি রক্ষা, বীজঘর তৈরী ও বীজ সংরক্ষণ, গাছরোপণ, প্রাণবৈচিত্র্যমেলা, অচাষকৃত খাদ্যমেলা, নার্সারি তৈরি, গ্রামের কৃষকের জৈবকৃষি চর্চা, কেঁচো কম্পোস্ট তৈরি ও সরকারি সেবা-পরিষেবার সাথে কৃষকসহ সকল পেশার মানুষের যুক্ততা তৈরির জন্য কাজ করে যাচ্ছে। পরিবর্তিত জলবায়ুর সাথে যুদ্ধ করেই আমাদের টিকে থাকতে হবে। বাঁচিয়ে রাখতে হবে কৃষি কাজ।


তারাকন্দা উপজেলা কৃষিমেলায় কৃষি উপকরণ স্টলে সাধুপাড়া কৃষকসংগঠন, জাগ্রত কৃষক সংগঠন, সিংড়ামুহী কৃষক সংগঠনের উদ্যোগে ২০০ জাতের ধানবীজ, কেঁচো কম্পোস্ট, জৈববালাই নাশক,পুষ্টিবাড়িতে উৎপাদিত ফল, সবজি প্রদর্শন করে ৭ জন কৃষক মেলায় পুরস্কৃত হয়েছেন। তারা হলেন সাধুপাড়া গ্রামের কৃষক আ: বারি, ইসলাম উদ্দিন, রহিছ উদ্দিন, তারাটি গ্রামের মোরারফ হোসেন, নুর মিয়া, খিচা গ্রামের দুলাল মিয়া, জিয়াউর রহমান। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মতিউজ্জামান মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরো উপস্থিত ছিলেনসহ পরিচালক ড. উম্মে হাবিবা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তাসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ।

happy wheels 2

Comments

%d bloggers like this: