সিংগাইরে শিক্ষক কর্মশালায় শিক্ষার্থীদের কাউন্সেলিং বাড়ানোর আহ্বান

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
“র‌্যাগিং ও বুলিং বন্ধ করি, নারীবান্ধব প্রতিষ্ঠান গড়ি” এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক’র আয়োজনে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সিংগাইর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে সকাল থেকে দুপুর পর্যন্ত বাল্য বিবাহ, যৌন হয়রানি এবং র‌্যাগিং-বুলিংসহ সামাজিক সহিংসতা প্রতিরোধে প্রচলিত আইন ও সচেতনতা বিষয়ে শিক্ষকদের সাথে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আকরাম হুসাইন এর সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় সহায়কের ভূমিকা পালন করেন অ্যাডভোকেট শাহাদাত হুসাইন সায়েম। ধারণাপত্রের আলোকে আলোচনায় অংশগ্রহণ করেন ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এ কে এম আরিফুর রহমান, উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন, সহকারী শিক্ষক শায়লা শারমিন, শাহিনুর আক্তার, আলতাফ হুসাইন, মো.সুজন মিয়া,বারসিক কর্মকর্তা রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ।


কর্মশালায় বক্তারা বলেন, ‘স্কুলে প্রতিদিন বুলিং সংক্রান্ত বিচারের পাহাড় জমে। শিক্ষকরাও অনেকসময় বিচারে ব্যর্থ হয়ে অপারগতা প্রকাশ করেন। সরকারি বিধান মতে বেত্রাঘাত করা যাবে না। তাই কাউন্সিলিং ও আইনগত সচেতনতার মাধ্যমে বাল্য বিয়ে, যৌন হয়রানি এবং র‌্যাগিং ও বুলিং প্রতিরোধে শিক্ষার্থীদের সাথে সচেতনতামূলক বক্তৃতামালা করে যেতে হবে। আমরা এগুলো করে যাচ্ছি। শিক্ষার্থীদের সঠিক পথে আনতে হবে এবং সরকারি নির্দেশনাগুলো তাদের জানাতে হবে।’
শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে অভিভাবকদেরকে আরও দায়িত্ববান হওয়ার আহবান জানান।

happy wheels 2

Comments