সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে শিশুদের গ্রীন ক্যাম্পাসের ভাবনা

মানিকগঞ্জ থেকে মো:মাসুদুর রহমান
গত ৫ জুন ২০২২ মানিকগঞ্জের সিংগাইর উপজেলার আটকড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেহানখিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাশিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে সম্পূর্ণ ভিন্ন ভিন্নভাবে আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা,বৃক্ষ রোপণ, কুইজ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রায় ৫ শতাধিক ছাত্র, ছাত্রী, শিক্ষক, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্যগণ, বারসিক কর্মকর্তা বৃন্দ, এলাকার গণ্যমান্য ব্যক্তি বর্গ এবং অভিভাবকগণ অংশগ্রহণ করেন।
অংশগ্রহণকারীগণ বালাইনাশকের বিষক্রিয়া হতে পরিবেশকে রক্ষায়, কৃষি প্রতিবেশ বিজ্ঞান চর্চার আগ্রহ প্রকাশ করেছেন। পাশপাশি তারা বালাইনাশককে ‘না’ বলেছেন।

আলোচনা সভায় কাশিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আবুল বাশার খান বলেন, ‘যততত্র প্লাস্টিক ও পলিথিন ব্যবহারে মাটির স্বাস্থ্য নষ্ট, ইট ভাটায় ফসলী জমি হত্যা,কালীগংঙ্গা ও ধলেশ^রী নদীর পানি দূষণ পরিবেশকে প্রতিনিয়ত ক্ষতি করে যাচ্ছে।’ দোহানখিলা গ্রামের বাবুল হোসেন বলেন, ‘পরিবেশ নিয়ে কাজ করার এখনই উপযুক্ত সময় অন্যথায় মারাত্মকভাবে পরিবেশের বিপর্যয় ঘটবে যা মোকাবিলা করা খুবই কঠিন হবে।

আটকড়িযা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শিক্ষক/ শিক্ষিকা এবং অভিভাবকদের মনকে সজীব রাখতে বিশেষ করে এলাকার প্রাণ ও প্রকৃতি রক্ষায় বিদ্যালয়টিকে গ্রীন ক্যাম্পাস করার ঘোষণা করা হয়। শিক্ষার্থীদের ‘উই ওয়ান্ট গ্রীন ক্যাম্পাস” শ্লোগানের ধ্বনীতে মুখরিত হয় বিদ্যালয় প্রাঙ্গণ।


এছাড়া প্রত্যেক বিদ্যালয়ের শিক্ষার্থীরা দিবসটিকে কেন্দ্র করে প্রত্যেকের বাড়িতে ২টি করে ফলদ বৃক্ষ রোপণের ইচ্ছা পোষণ করে। সবশেষে স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যস্থাপনায় ১০টি করে ফলদ গাছের চারা রোপণের মধ্য দিয়ে দিবসটির সমাপ্তি ঘটে।

happy wheels 2

Comments

%d bloggers like this: