সাম্প্রতিক পোস্ট

নারী নির্যাতনরোধে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করলেন শিক্ষার্থী-শিক্ষক

সিংগাইর, মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

‘আমরাই পারি বাল্য বিবাহ রোধ করতে, আরো পারি সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে।’ এই স্লোগানকে সামনে রেখে বারসিক সিংগাইর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচির আয়োজন করছে।

IMG_20190617_122738
তারই ধারাবাহিকতায় গত ১৭ জুন সিংগাইর উপজেলাধীন বাইমাইল কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের অষ্টম, নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের সাথে ওই বিদালয়ের উদ্যমী শ্রেণী শিক্ষকদের মাধ্যমে বাল্য বিবাহ নারী নির্যাতন, যৌন হয়রানি ও ইভটিজিং বিরোধী সচেতনতামূলক বক্তৃতামালা আয়োজিত হয়।

IMG_20190617_122824
বাইমাইল কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা শিক্ষক সমিতির সভাপতি মো. হারুন অর রশিদ এর সার্বিক সহযোগিতা ও দিক নির্দেশনায় এবং বারসিক’র কর্মকর্তা আছিয়া ও ইস্মিতা আক্তার এর সঞ্চালনায় উক্ত বিষয়ে শ্রেণী কক্ষ্যে বক্তৃতামালায় অংশগ্রহণ করেন বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মো. ওয়াদুদুর রহমান, মো. মফিজ উদ্দিন, ক্রীড়া শিক্ষক মো. শারুখ খান প্রমুখ।

IMG_20190617_122754
ভিন্নধর্মী এই আয়োজনে বিদ্যালয় কর্তৃপক্ষ বারসিককে ধন্যবাদ জ্ঞাপন করে এবং সামাজিক সহিংসতার পাশাপাশি মাদক ও প্রযুক্তি আসক্তি দ্বারা ছেলেমেয়েরা আক্রান্ত হচ্ছে এই বিষয়েও বারসিককে কাজ করার কথা বলেন। শিক্ষার্থীরাও বক্তৃতামালায় অংশগ্রহণ করতে পেরে আনন্দিত হন। তারা বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন ছুড়ে দেন শিক্ষকদের কাছে। শ্রেণীতে ছাত্র শিক্ষক তর্কযুদ্ধে নেমে যান এবং তারা এক পর্যায়ে নির্যাতন প্রতিরোধে সমঝতায় পৌছান ও প্রত্যয় ব্যক্ত করেন যে, তারা পরিবারের মধ্যে এই বিষয়ে আলোচনা করবেন এবং নিজেরা নিরাপদে থাকবেন। এছাড়া অন্যকেও ভালো পথে আনার চেষ্টা করবেন এবং শিক্ষার্থী-শিক্ষক এক সাথে কাজ করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: