সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে পরিবর্তন পরিবীক্ষণ ও প্রভাব মূল্যায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

সাতক্ষীরার শ্যামনগরে পরিবর্তন পরিবীক্ষণ ও প্রভাব মূল্যায়ন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের নিজস্ব হলরুমে ১৭-১৮ জুন দুই দিনব্যাপী উক্ত কর্মশালাটির আয়োজন করা হয়।

workshop (1)

বারসিক সাতক্ষীরা সদর ও শ্যামনগর উপজেলায় বিভিন্ন পেশাজীবী মানুষের পাশাপাশি পরিবেশ, প্রকৃতি, বৈচিত্র্য ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করে আসছে। বিগত এক বছরে (জুলাই-১৭ থেকে জুন ১৮) ৫২,৯৪৩ জন মানুষের সাথে কাজ করা হয়েছে। উক্ত এক বছরের কাজের প্রভাব ও ফলাফল বুঝতে একটি সমন্বিত ও অংশগ্রহণমূলক পরিবর্তন মনিটরিং সম্পন্ন করা হয়। উক্ত মনিটরিং প্রতিবেদনের সামগ্রিক বিষয়, ফলাফল ও সুপারিশসমূহ আলোচনা করা হয়।

workshop (3)

উক্ত কর্মশালায় সমন্বিত আলোচনার মাধ্যমে আগামীতে যে পরিবর্তন মনিটরিং আয়োজন করা হবে সে বিষয়ে আলোচনার পাশাপাশি যেসকল সুপারিশ উঠে আসে তা তুলে ধরা হল। বিগত সময়ে মনিটরিং কাজে যে সকল অনুশীলনকারী ছিল আগামী বছর একই অনুশীলনকারী রাখতে হবে। তাহলে সহজেই পরিবর্তনের প্রভাবসমূহ চিহ্নিত করা যাবে। উদ্দেশ্যমূলক নমুনায়ন পদ্ধতির ক্ষেত্রে স্থান ও জনগোষ্ঠী নির্ধারণে আরো বেশি যত্নশীল হতে হবে। মনিটরিং কার্যক্রমের শুরুতে একটি সুস্পষ্ট দিক নির্দেশনার পাশাপাশি সঠিক পরিকল্পনা প্রনয়ণ জরুরি।

বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পাল উক্ত প্রশিক্ষণ কর্মশালার মূল সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: