সাম্প্রতিক পোস্ট

বাল্য বিয়েকে ‘না’বলে প্রতিজ্ঞা করলেন স্টুডেন্টস ফোরামের শিক্ষার্থীরা

শ্যামনগর সাতক্ষীরা থেকে ফজলুল হক

বাংলাদেশর জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্পের আওতায় বারসিকের আয়োজনে নেটজ বাংলাদেশর সহযোগিতায় শ্যামনগরে উপজেলার চারটি ইউনিয়নের চারটি মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস ফোরাম কমিটি গঠন করা হয়।

বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়ি নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ে, মুন্সিগঞ্জ ইউনিয়নের বনশ্রী শিক্ষা নিকেতন মাধ্যমিক বিদ্যালয়, গাবুরা ইউনিয়নের চাঁদনীমুখা এম এম মাধ্যমিক বিদ্যালয়,পদ্মপুকুর ইউনিয়নের ঝাপা ব্রজ বিহারী ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে। প্রতিনিয়ত চারটি স্টুডেন্টস ফোরাম কমিটিগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য  রচনা, বির্তক প্রতিযোগিতা ক্যাম্পেইন, পাবলিক ইভেন্ট, দ্বিমাসিক আলোচনা করা হয়।

তারই ধারাবাহিকতায় চলতি মে ২০২৩ মাসে চারটি মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস ফোরাম কমিটির সাথে বাল্যবিয়ে বিষয়ে আলোচনা করা হয়। বাল্যবিয়ের কারণ, আইন, বাল্যবিয়ের কারণে শারীরিক ও স্বাস্থ্যগত, শিক্ষা জীবনে, শারীরিক ও মানসিক নির্যাতন, পরিবারের উপরে এবং সমাজ ও রাষ্টের উপরে যে প্রভাব গুলো পড়ে সেগুলো আলোচনা করা হয়। 

আলোচনা সভায় উপস্থিত ছিলেন স্ব স্ব ইউনিয়নের মহিলা ইউপি সদস্যবৃন্দ এবং স্ব স্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকবৃন্দসহ বারসিক পরিবেশ প্রকল্পের এ্যাডভোকেসী এসিসটেন্ট ফজলুল হক।

মহিলা ইউপি সদস্যবৃন্দ বলেন, ‘বাল্যবিয়ে কোন আইনের মাধ্যমে কাজ হবে না,আমাদের সকলের সচেতনতা বৃদ্ধি পেলে বাল্যবিয়ে সমাজ থেকে দূর হবে এবং বাল্যবিয়ের কুফল জেনে বাল্যবিয়ে করবো না বলে আমাদের প্রতিজ্ঞা বন্ধ হতে হবে।’

আলোচনা পরবর্তী স্টুডেন্টস ফোরামের শিক্ষার্থীরা দু’হাত তুলে বাল্যবিয়েকে ‘না’ বলে প্রতিজ্ঞা করেন।

happy wheels 2

Comments