সাম্প্রতিক পোস্ট

চরাঞ্চলে কিশোরীদের স্বাস্থ্য সচেতনতায় গুরুত্ব বাড়াতে হবে

হরিরামপুর থেকে মুকতার হোসেন
বারসিক এবং হিউম্যান সেফটি ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে হরিরামপুর চরাঞ্চলে লেছড়াগঞ্জ ইউনিয়নে নটাখোলা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। আলোচনা শেষে ওই বিদ্যালয়ের ৬০ শিক্ষার্থী ও অভিভাবক পর্যায়ে চিকিৎসা পত্র প্রদান করা হয়। এ সময় বিশেষ করে কিশোরীদের স্বাস্থ্য সচেতনতায় বেশি গুরুত্ব দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন নটাখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন, বারসিক’র প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন, ডা. তৌফিকুল করিম (হিউম্যান সেফটি ফাউন্ডেশন), সহকারী শিক্ষক হেলেনা আক্তার, আলমগীর হোসেন, জামাল উদ্দিন, নটাখোলা যুব জলবায়ু টিমের সভাপতি ফয়সাল হোসেন হরিরামপুর, মানিকগঞ্জ।


আলোচনায় নটাখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘চরাঞ্চলের মানুষ অসুস্থ হলে এলাকার কমিউনিটি ক্লিনিক, গ্রাম্য চিকিৎসক হরিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মানিকগঞ্জ ও পাশের জেলা ফরিদ গিয়ে চিকিৎসা সেবা নিতে হয়। চরাঞ্চলের মানুষের সেই সেবা নিতে গেলে অনেকের পক্ষে তা সম্ভব হয়ে উঠে না। তবে স্কুল পর্যায়ে একজন এমবিবিএস চিকিৎসক শিক্ষার্থীদের জন্য ফ্রি পরামর্শ ও চিকিৎসাপত্র প্রদান অবশ্যই একটা ভালো উদ্যোগ।’ তিনি বারসিক ও (হিউম্যান সেফটি ফাউন্ডেশন) স্কুলের পক্ষ থেকে ধন্যবাদ জানান। এ ছাড়াও তিনি যদি সম্ভব হয় প্রতিমাসে একবার করে শিক্ষার্থীদের মধ্যে সচেতনমূলক আলোচনা ও চিকিৎসাপত্র দিলে চরাঞ্চলে শিক্ষার্থীরা উপকৃত হবে।


ডা. তৌফিকুল করিম শিক্ষার্থীদের পরিস্কার পরিচ্ছন্নতা, হাত পায়ের নক কাটা, নিরাপদ খাদ্য গ্রহণের প্রতি তিনি গুরুত্ব প্রদান করেন। তাছাড়া শিক্ষার্থীদের স্কুল থেকে গিয়ে বিশ্রাম নেওয়া নিয়মিত পানি পান করা তাদের স্বাস্থ্য সচেতনতার জন্য অভিভাবকদের প্রতি নজর বাড়ানোর গুরুত্ব দেন।


বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন বলেন, ‘বারসিক হরিরামপুর চরাঞ্চলে মানুষের জীবন জীবিকার মান উন্নয়নে স্বাস্থ্য সেবা, নিরাপদ খাদ্য, পরিবেশ, দুর্যোগকালীন সময়ে করণীয়, চরের ধাত্রী মাতাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।’

happy wheels 2

Comments