সাম্প্রতিক পোস্ট

সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের একযুগ পূর্তি

সাতক্ষীরা থেকে কেশব সরকার

জুলাই,২০০৯ সময়টা ছিলো দূর্যোগময় পরিবেশের মধ্যে সবে আইলা নামক সাইক্লোনটি গত হয়েছিলো। পুরো উপকূলবাসী যখন ছিলো সুপেয় পানিশূন্যে, ছিলো না উপযুক্ত বসতঘর, ক্ষুধা নিবারণের পুষ্টিকর খাবার, উপকূলের বনজীবীদের আয়ের উৎস ক্ষতিগ্রস্ত সুন্দরবন, ঠিক তেমনি একটি সময়ে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র একজন দক্ষ কর্মকর্তা পাভেল পার্থ কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর একদল চৌকষ শিক্ষার্থীদের সমন্নয়ে গড়ে তোলেন শ্যামনগর উপজেলার সময়ের সেরা স্বেচ্ছাসেবী সংগঠন সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম।

তখন থেকে টিমটি উপকূলের মানুষের জন্য সুপেয় পানির জন্য কাজ করা (উপজেলার বিভিন্ন স্থানে পুকুর খনন, পিএসএফ পুনঃসংস্কার),খাল খনন করে মিষ্টি পানি ধরে রেখে পতিত জমিতে ধানের আবাদ করা (আড়পাংগাশিয়ার খাল) বেরিবাধ রক্ষার জন্য চর বনায়ন (তালবিড়িয়া),উপকূলের বেরিবাঁধ রক্ষায় মানববন্ধন, স্মারকলিপি প্রদান, স্বেচ্ছায় রক্তদান, বাল্য বিয়ে সম্পর্কে সচেতনতা, ঝরেপড়া শিশুদের শিক্ষামূখী করে তোলা, সুন্দরবনের সম্পদকে সুষ্ঠু ব্যবহারে বনজীবীদের সাথে মত বিনিময় করা, জলবায়ু পরিবর্তনের মোকাবেলার জন্য ভাসমান জলবায়ু ক্যাম্পের মাধ্যমে সমগ্র বাংলাদেশের যুবদের নিয়ে পরিকল্পনা করা ইত্যাদি কাজ করেছে এই সংগঠনের সদস্যরা।

তাছাড়া বারসিক’র সহায়তায় এই যুব সংগঠনটি আরো অনেক উন্নয়নমূলক কাজ করেছে যেটি এখন সমগ্র শ্যামনগর উপজেলার সকল ইউনিয়নের একদল তরুণরা ইউনিটভিত্তিক পরিচালনা করে উন্নয়ন মমূলক কাজ করে আসছে। বিশেষ করে টিমটির বড় সাফাল্য টিমের সকল সদস্যদের সকলে এখন উপকূলের পরিবেশে সকল প্রতিকূলতার সাথে মিশে অভিযোজন করে টিকে থাকার স্বপ্ন দেখতে শিখেছে। বারসিক পরিবারকে এসএসএসটির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও চির কৃতজ্ঞতা জ্ঞাপন করছি কারণ এই বেসরকারি সংগঠনের সহযোগিতা ছাড়া এমন উন্নয়নমূলক ও সময়োপযোগী কাজ করা যুবদের একার পক্ষে খুব কঠিন হতো।

happy wheels 2

Comments