সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরার আশাশুনিতে বারসিক’র পরিবেশ প্রকল্পের দুর্যোগ ব্যাংকের উদ্বোধন 

গাজী আসাদ, সাতক্ষীরা:

সাতক্ষীরার আশাশুনিতে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও দাতা সংস্থা নেটস্ বাংলাদেশের অর্থায়নে বাস্তবায়নাধীন পরিবেশ প্রকল্পের আওয়াতায় দুর্যোগ ব্যাংকের উদ্বোধন করা হয়েছে।

আজ (১৮ জুলাই) দুপুর ১টায় আশাশুনি উপজেলা পরিষদে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে এই দুর্যোগ ব্যাংকের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়ানুর রহমান।

এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ খান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাজিবুল হাসান, পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী মাহবুর রহমান, উপজেলা সমন্বয়কারী আসাদুল ইসলাম, এ্যাডভোকেসি এ্যাসিটেন্ট শিউলি মন্ডল, ফিল্ড এ্যাসিটেন্ট ছন্দা রানী, ফিল্ড এ্যাসিটেন্ট গোপাল চন্দ্র সরকার প্রমুখ।

দুর্যোগ ব্যাংকের উদ্যোক্তা আদালতপুর গ্রামের সালমা খাতুন জানান, আগে মা-বাবারা এই মাটির ব্যাংকে টাকা সঞ্চয় করতো। তারপর বিপদে-আপদে সেটা ব্যবহার করতো। কিন্তু আমরা এই সঞ্চয় করা ভুলে গেছিলাম। এই দুর্যোগ ব্যাংকের নামে আবার সেটা শুরু করতে পেরেছি।’


দুর্যোগ ব্যাংকের উদ্যোক্তা আশাশুনি ঋষিপাড়ার মিনতী দাশ জানান, মাটি ঘট বা লক্ষ্মী ঘাট নামে আগে প্রায় বাড়িতে এটার প্রচলন ছিলো। কিন্তু এখন নেই বললেই চলে। এই মাটির ঘটে জমানো টাকা বিভিন্ন বিপদে কাজে লাগানো যায়। দুর্যোগ ব্যাংকের নামে সেই মাটির ঘটের সঞ্চয় শুরু করতে পেরে অনেক খুশি।

উল্লেখ্য, ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ)’ প্রকল্পের আওয়াতায় আশাশুনি উপজেলার সদর, শ্রীউলা, খাজরা এবং প্রতাপনগর ইউনিয়নের ৮শ’ উপকারভোগীর বাড়িতে শোভা পাবে এই দুর্যোগ ব্যাংক। যেহেতু আশাশুনি একটি দুর্যোগ প্রবণ উপকূলীয় উপজেলা তাই এই দুর্যোগ ব্যাংক অত্র অঞ্চলের মানুষের বিভিন্ন দুর্যোগের তাৎক্ষণিক বিপদে-আপদে সময় কাজে আসবে। পরিবেশবান্ধব এই মাটির ব্যাংকে পারিবারিকভাবে সঞ্চয় তৈরী করবেন এই অঞ্চলের পরিবারের নারীরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: