সাম্প্রতিক পোস্ট

মোল্যার বাঁশতলা হতে পারে পাখির নিরাপদ আশ্রয়স্থল

সাতক্ষীরা থেকে এস এম নাহিদ হাসান:

প্রতিদিন পাখির কলরবে মুখরিত হয়ে ওঠে মোল্যা বাড়ির বাঁশতলা। পাখির কিচিরমিচির শব্দে সকালে ঘুম ভাঙ্গে মোল্যা বাড়ির প্রত্যেকটি লোকের। এ এক অন্যরকম অনুভূতি। সাতক্ষীরা শহরের অদূরে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পাশে তালতলা গ্রামের মোল্যা বাড়ির বাঁশতলা হয়ে উঠেছে পাখির স্বর্গ রাজ্য।

Pakhi-2১০ বিঘা জমির উপর এই বিশাল বাঁশতলায় আসলে দেখা যায় বিভিন্ন প্রজাতির পাখি আর শুনবেন পাখির কলরব। প্রতিদিন ভোরবেলা পাখিরা দল বেধেঁ চলে যায় এবং আবার বিকাল থেকে রাত পর্যন্ত দল বেধেঁ মোল্যা বাড়ির বাশঁতলায় আসতে থাকে। তখন আশপাশের গ্রামগুলো থেকেও পাখির কিচিরমিচির ডাক শোনা যায়। শালিক, চড়ুই, ঘুঘু, কাক, দোয়েল, টুনটুনি পাখি সহ আরো অনেক প্রজাতির পাখি এ বাঁশ বাগানে তারা বাসা বেঁধেছে। তবে এসব পাখি ছাড়াও শীতের সময় প্রচুর অতিথি পাখি আসে।

Pakhi-4মোল্যা বাড়ির এক সদস্য আরিফুল ইসলাম জানান, বেশ কয়েক বছর আগেও থেকে তাদের এই বাঁশতলার বাঁশঝাড়ে শীতের সময় প্রচুর পরিমাণ বক, পানকৌড়ি আসতো। কিন্তু এখন আর এই গুলো তেমন আসে না। যখন আসতো তখন আশে পাশের মানুষ এয়ারগান দিয়ে বক শিকার করা শুরু করলো তখন থেকে এখানে বক আসা কমে গেলো। এবার শীতেও তারা কিছু বক আসতে দেখেছে। তিনি বলেন, “বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে বাঁশ কাটায় অনেক পাখির বাসা ক্ষতিগ্রস্থ হয়।” এসময় তিনি কয়েকটি পাখির বাসা দেখান। বাগানের আশেপাশে কয়েকটি কাক মরে পড়ে থাকতে দেখা যায়।

Pakhi-5মোল্যার বাঁশ তলার পাশের এক প্রতিবেশী গাজী শাহরিয়ার সোহাগ বলেন, “এই বাগানের আশেপাশের মানুষদের যদি শীতের অতিথি পাখি শিকার বন্ধ করা যায় তাহলে হয়তো আমাদের এই বাঁশতলায় আগের মত শীতের সময় অতিখি পাখি আসবে।” তিনি আরো বলেন, “এই বাগানের শুরু খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পাশে একটি সচেতনতামূলক বিল বোর্ড এবং বাগানের শেষে ১টা বিলবোর্ড দেওয়া যায় তাহলে হয়তো পাখি শিকার কমবে। সাথে সাথে এয়ারগান ব্যবহার করে পাখি শিকারকারীদের আইনের আওয়তায় আনা যায় তাহলে এ বাঁশতলাকে পাখিদের নিরাপদ আশ্রয়স্থল আমরা বলতে পারবো।”

আসুন আমরা সকলে পাখিকে প্রকৃািতর বন্ধু এবং আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম প্রতিবেশি হিসেবে বিবেচনা করি। পাশাপাশি পাখি শিকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই। জনমত গড়ে তুলি। স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এই বাগানকে পাখির অভয়ারণ্য ঘোষণা করি।

happy wheels 2

Comments

%d bloggers like this: