সাম্প্রতিক পোস্ট

পক্ষীকূলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে তানোরে প্রাকৃতিক বন সৃষ্টির উদ্বোধন

অসীম কুমার সরকার তানোর (রাজশাহী) থেকে

বরেন্দ্রের খরতাপময় উপজেলা তানোর। আর এই উপজেলার একমাত্র নদীর নাম শিবোনদী। নদীর নাব্যতা দিন দিন কমতে কমতে এখন মরাখালে পরিণত হয়েছে। নদীর বুক চিরে সুতোর মতো বয়ে চলেছে বিলকুমারী বিল। এই বিলের বুকে এখন নৌকা চলে না। জেগে উঠা চরে চাষ হচ্ছে ধান। বিলের দু’পাশে কমে গেছে গাছগাছালি। এক সময়ের হরেক রকমের পাকপাখালী এখন তেমনটি চোখে পড়ে না।

SOCHIB NEWS PHOTO-1
আর এইসব সমস্যা সমাধানে রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে গত ১৪ জুন দুপুরে তানোর উপজেলার ডাকবাংলো মাঠের পাশে পক্ষীকূলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে প্রাকৃতিক বন সৃষ্টির শুভ উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। এসময় তিনি জানান, পরিবেশকে সমুন্নত রেখে এই বিলকুমারী বিলের দু’পাশে দেশীয় প্রজাতির বৃক্ষ রোপণ করা হবে। পাখিকূলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণে এখানে প্রাকৃতিক বন সৃষ্টি ও দেশীয় প্রজাতির মাছ রক্ষায় মাছের অভয়াশ্রম করা হবে। সেই সঙ্গে নদীপাড়ে বিনোদনমূলক পাক নির্মাণ করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

SOCHIB NEWS PHOTO-3
এসময় তিনি নিজ হাতে একটি বটগাছ রোপণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক আবু আসলাম, পানি উন্নয়ন বোর্ডের চিপ ইঞ্জি: মোহাম্মদ আলী, উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশীদ ময়না, উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু, পক্ষীকূলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণ প্রকল্পের উদ্ভাবন ও সমন্বয়ক শ্রী যশোধন প্রামানিক, জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ,উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম, তানোর উপজেলা নদী রক্ষা কমিটির সদস্য অসীম কুমার সরকার প্রমুখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: