বিশুদ্ধ পানি পেয়ে তাঁরা খুবই খুশি

       

মানিকগঞ্জ সিংগাইর থেকে আছিয়া আক্তার
পানির অপর নাম জীবন, আমরা সবাই জানি। কিন্তু শুধু পানি হলেই হবে না, এই পানিকে হতে হবে সুপ্রেয়, বিশুদ্ধ ও নিরাপদ। পানি যদি নিরাপদ না হয়, তাহলে হতে পারে নানা অসুখ বিসুখ। নিরাপদ এই পানির জন্য দুর্ভোগে ভুগছিলো স্বরুপপুরের অনেকগুলো পরিবার।


সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের একটি অন্যতম গ্রাম স্বরুপপুর। ২০১৮ সাল থেকে বারসিক অনগ্রসর প্রান্তিক জনগোষ্ঠির জীবন মান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে সেই গ্রামে। সেখানে কিছু উদ্যোমী নারীদের নিয়ে কয়েক দফা আলোচনা সভা করা হয়। আলোচনায় তারা তাদের বিভিন্ন সমস্যা চিহ্নিত করেন। পরবর্তীতে উদ্যোমী এই নারীদের নিয়ে একটি সংগঠন তৈরি করা হয়।

filter: 0; jpegRotation: 0; fileterIntensity: 0.000000; filterMask: 0;


বারসিকের উন্নয়নকর্মী হিসেবে কাজ করার সুযোগের ফলে, সেখানে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের (যেমন-সমাজ সেবা, মহিলা বিষয়ক অধিদপ্তর, যুব উন্নয়ন, মহিলা সংস্থা উপজেলা পরিষদের সদস্যবৃন্দ) সাথে বিভিন্ন বিষয় নিয়ে সংলাপ ও মতবিনিময় করা হয়। সংলাপ ও মতবিনিময়ে তারা তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। সেখানে তাদের মূল সমস্যা ছিলো অনিরাপদ পানি। সরকারি প্রতিনিধিদের বক্তব্য অনুযায়ী নিরাপদ পানির জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বরাবর আবেদনের কথা উল্লেখ করতে হয়।


উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল আলম উজ্জল এর মাধ্যমে নারী সংগঠনের সভাপতি ময়না রানী বিশ্বাস ও সুশীল সমাজের প্রতিনিধি, বর্তমানে মৃত প্রদীপ সরকার (লন্ঠু) ও বারসিক’র সহায়তায় একটি আবেদনপত্র জমা দেয়া হয় । জমা দেওয়াে পর বারবার যোগাযোগের মাধ্যমে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কতৃক অনুমোদন এবং পরবর্তী সময়ে গভীর নলকূপটি স্বরুপপুর সার্বজনীন কালী মন্দিরে স্থাপন করা হয়।
নলকূপটি মন্দিরে স্থাপন করায় মন্দিরে পড়াশোনারত শিক্ষার্থীরা এখান থেকে পানি খেতে পারে। সেই সাথে এলাকার মানুষ ও সর্বসাধারণের নিরাপদ পানির সুব্যবস্থা নিশ্চিত হয়।
উপকারভোগীরা বলেন, ‘আমাদের পাড়ার সামাজিক বিভিন্ন অনুষ্ঠানসহ পূজা পার্বণে এই পানি ব্যবহার করা হয়। এই নলকূপটি তাই আমাদের একটি গুরুত্বপূর্র্ণ সম্পদ ।

happy wheels 2

Comments