সাম্প্রতিক পোস্ট

আমরা সবাই গাছের কাছে ঋণী

কলমাকান্দা, নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা

কলমাকান্দা উপজেলার তারানগর গ্রামের স্থানীয় যুবদের উদ্যোগে ও বারসিক’র সহায়তায় প্রায় এক কিলোমিটার রাস্তায় বৃক্ষরোপণ করা হয়েছে। বৃক্ষরোপণে অংশগ্রহণ করে কিশোর, কিশোরী, যুব ও প্রবীণরাও।


পাহাড়ি ঢলে নদীর পাড় ভেঙে গেলে পানি ও বালি থেকে কৃষিজমি ও ফসল রক্ষা এবং মানুষের নিরাপদ যাতায়াতের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এ রাস্তাটি। ফলে রাস্তাটি সুরক্ষা করা খুবই জরুরি বলে মনে করেন স্থানীয়রা।


যুবদের প্রতিনিধি দানিয়েল রংদী বৃক্ষরোপণ প্রয়োজনীয়তা সম্পর্কে বলেন, ‘আমরা সবাই গাছের কাছে ঋণী। তাই ঋণ পরিশোধ করতে আজকের বৃক্ষরোপণ কার্যক্রমে অংশ নিয়েছি, গাছের গুরুত্ব বা প্রয়োজনীয়তার কথা বলে শেষ করা যাবে না। গাছ আমাদের অনেক কিছু দেয় কিন্তু এর পরিবর্তে গাছকে আমরা কিছু দেই না। প্রত্যেকের উচিৎ প্রতিবছর কমবেশি বৃক্ষরোপণ করা।’


আব্দুল মোতলিব বৃক্ষের গুরুত্ব সম্পর্কে বলেন, ‘গাছ আমাদের পরম বন্ধু, গাছ থেকে কি কি পাই সেটা আমরা সবাই জানি। জানার পর আমাদের উচিত গাছের জন্যও কিছু একটা করা। আসুন সবাই গাছের চারা রোপণ করি।’ সাবিনা রংদী বলেন, ‘গাছের জন্যই আমরা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পাই। তাহলে যে গাছ আমাদের এত উপকার করছে তাকে তো আমাদেরও যতœ নেওয়া উচিৎ।’


পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। প্রাকৃতিক দুর্যোগ থেকে সুরক্ষার ক্ষেত্রেও গাছের অবদান অতুলনীয়। একটা গাছ যেমন মানুষের জন্য খুবই দরকারি তেমনি আবার একটা গাছ বন্য জীব জন্তু, সরিসৃপ, পাখি, কীটপতঙ্গ, পোকামড় প্রভৃতির জন্যও খুবই দরকারি। মানুষের পাশপাশি প্রাণীকূলের অস্তিত্ব রক্ষায় গাছের প্রয়োজনীয়তা অপরিসীম।

happy wheels 2

Comments

%d bloggers like this: