জলবায়ু পরিবর্তন রোধে গাছ রোপণ করতে হবে

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার ও শামুয়েল হাসদা
“গাছ লাগাই জীবন বাচাঁই” এই স্লোগানকে সামনে রেখে গতকাল মানিকগঞ্জের ঘিওর উপজেলার শ্রীধরগঞ্জ বাগদি জনগোষ্ঠির মাঝে বিনামূল্যে ২৫০টি গাছের চারা বিতরণ করা হয়েছে। ব্যক্তিগত অর্থায়নে ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঘিওর উপজেলা আওয়ামী লীগের সদস্য মোঃ জিয়াউল হক জিয়া।


বাগদি জনগোষ্ঠির মমতা বাগদির সভাপত্বিতে বাগদি জনগোষ্ঠির প্রতিটি পরিবারের মাঝে এবং বাগদি পাড়ার শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন পয়লা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: আকরাম হোসেন। এসময় উপস্থিত ছিলেন, সুচিত্রা বাগদি, চৈতি বাগদি,সুনীল বাগদি,মান্না বাগদি বারসিক কর্মর্কতা শামুয়েল হাসদা প্রমুখ।


মোঃ জিয়াউল হক জিয়া বলেন, ‘জলবায়ু পরিবর্তন রোধে আমাদের গাছ রোপণ ছাড়া কোন বিকল্প নাই। গাছের প্রতি ভালোবাসা থেকেই আমার এই বৃক্ষ চারা বিতরণ কর্মসূচি হাতে নিয়েছি। ছাত্র অবস্থা থেকেই আমি রাস্তার ধারে, স্কুলে গাছের চারা রোপণ ও বিতরণ করেছি। সেই গাছগুলো আজ অনেক বড় হয়েছে। তা দেখে মনটা প্রফুল্ল হয়ে ওঠে।’ তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে সবুজায়ন গড়ে তোলার লক্ষ্যে উপজেলার ২০টি মাধ্যমিক ও ৩টি মাদ্রাসায় ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে আরো আরো ১০ হাজার চারা বিতরন করা হবে।
ইউপি সদস্য আকরাম হোসেন বলেন, ‘আদিবাসি সম্প্রদায়ের জনগোষ্ঠি আজও অবহেলিত। এদের প্রতিটি পরিবারের আঙিনায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন নিঃসন্দেহে ভালো উদ্যোগ। আমি উদ্যোগকে স্বাগত জানাই। আমাদের ইউনিয়নের পক্ষ থেকে এদের সার্বিক সহযোগিতা করবো।’


সুনীল বাগদি বিশ^াস বলেন, ‘বারসিক আমাদের সাথে থাকলে আমরা আমাদের ভাগ্য পরিবর্তন করতে পারবো। বারসিক আমাদের চোখ খুলে দিচ্ছে। যে গাছ আমাদেও দেওয়া হয়েছে সেগুলো রোপণ করে আমরা যতœ করবো।’

happy wheels 2

Comments