‘বিশ্ব নেতারা প্রতিশ্রুতি দেয়, রক্ষা করে না’

সাতক্ষীরা গাজী মাহিদা মিজান
আসন্ন জলবায়ু সম্মেলনকে (কপ-২৮) সামনে রেখে ‘জলবায়ু সুবিচার’ এর দাবিতে সাতক্ষীরায় পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারের পাদদেশে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

গবেষণা প্রতিষ্ঠান বারসিক, স্বেচ্ছাসেবী সংগঠন কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম আয়োজিত এই সমাবেশে অংশ নিয়ে নানা শ্রেণী পেশার মানুষ জলবায়ু ন্যায্যতার দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেন।

এ সময় তারা বলেন, ‘বিশে^র উন্নত দেশগুলো বিগত সময়ে কার্বন নিঃসরণের হার কমানো ও ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে নানা প্রতিশ্রুতি দিলেও তারা প্রতিশ্রুতি রক্ষা করেনি। বৈশি^ক উষ্ণতা রোধে অবশ্যই তাদের কার্বন নিঃসরণের হার কমাতে হবে। একই সাথে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিশ্রুত ক্ষতিপূরণ প্রদান করতে হবে। কিন্তু আমাদের কথা কী দুবাই সম্মেলন পর্যন্ত পৌঁছাবো।’

বক্তারা আরও বলেন, ‘বৈশি^ক উষ্ণতা বাড়তে থাকলে পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে পড়বে। মানবজীবন ঝুঁকির মধ্যে পড়বে। এরই মধ্যে প্রাণ-প্রকৃতি, মাটি, পানি, স্বাস্থ্য, কৃষি ও সুন্দরবনে বৈরী অবস্থার সৃষ্টি হয়েছে। উপকূলীয় এলাকার মানুষ জায়গা-জমি, ঘর-বাড়ি এমনকি কাজ হারিয়ে সংকটাপন্ন জীবনযাপন করছে। জলবায়ু পরিবর্তনসহ নানা সংকটে উদ্বাস্তুতে পরিণত হচ্ছে লাখ লাখ মানুষ। এর দায় বিশে^র ধনী দেশগুলোকে নিতে হবে।’

সমাবেশ থেকে জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্ব নেতাদের প্রতি অবিলম্বে জলবায়ু তহবিল গঠনের দাবি জানানো হয়।

সমাবেশে পরিবেশ কর্মী অধ্যক্ষ আশেক-ই-এলাহীর সভাপতিত্বে বক্তব্য রাখেন ও অংশ নেন জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, উদীচীর সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, উন্নয়ন কর্মী মাধব চন্দ্র দত্ত, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, মিজানুর রহমান, গোলাম সরোয়ার, ভূমিহীন নেতা আব্দুস সামাদ, কবি সরদার গিয়াস উদ্দীন, কোস্টাল ইয়ূথ নেটওয়ার্কের সভাপতি রাইসুল ইসলাম, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সভাপতি হাবিবুল হাসান, প্রথম আলো বন্ধুসভার সভাপতি কর্ন বিশ^াস কেডি, ভলেন্টিয়ার ফর বাংলাদেশের তরিকুল ইসলাম, বারসিক কর্মকর্তা গাজী মাহিদা মিজান প্রমুখ।

পরে জলবায়ু ন্যায্যতার দাবিতে একটি বিশাল পদযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

happy wheels 2

Comments