‘কপ-২৮ সম্মেলন এবং জলবায়ু ন্যায্যতা’ বিষয়ক যুব কর্মশালা অনুষ্ঠিত

রনি খান, নেত্রকোনা
জলবায়ু সম্পর্কিত বিশ্বের শীর্ষ সম্মেলন ‘কপ-২৮’ কে সামনে রেখে নেত্রকোনা শিক্ষা, সংস্কৃতি, পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি এবং জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান ‘বারসিক’ নেত্রকোনা অঞ্চলের আয়োজনে আজ ১৬ নভেম্বর নেত্রকোনায় ‘কপ-২৮ এবং জলবায়ু ন্যায্যতা’ শীর্ষক যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা গাজী মোবারক হোসেন, নেত্রকোনা শিক্ষা, সংস্কৃতি, পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি’র সভাপতি সহ: অধ্যাপক নাজমুল কবীর সরকার, সাধারণ সম্পাদক ও সময় টিভির সাংবাদিক আল্পনা বেগম, কবি ও কথাসাহিত্যিক সোহরাব উদ্দিন আকন্দ, বারসিক’র আঞ্চলিক সমন্বয়ক পরিবেশবিদ মো: অহিদুর রহমান ও রনি খান। কর্মশালায় নেত্রকোনা জেলার বিভিন্ন অঞ্চল থেকে আগত ২০ জন যুব অংশগ্রহণ করেন।


যুব উন্নয়ন কর্মকর্তা ও ছড়াকার গাজী মোবারক হোসেন বলেন, ‘এই দেশটি মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হয়, যে যুদ্ধে যুবদের অবদান ছিলো অনস্বীকার্য। সভ্যতার প্রতি পদে পদেই যুবদের ভূমিকা ছিলো। আমরাও যুব হিসেবে একটি সুন্দর পৃথিবী তৈরিতে আমাদের সবার নিজেদের জায়গা থেকে কাজ করে যেতে হবে।’ নাজমুল কবীর সরকার জলবায়ু পরিবর্তনের কারণ বিশ্লেষণ করে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের জন্য আমাদের সীমাহীন ভোগ-বিলাস আর অনিয়ন্ত্রিত উন্নয়ন একটি বড়ো কারণ। তাই আমাদেরকে এ বিষয়ে সচেতন হতে হবে।’


সাংবাদিক আল্পনা বেগম জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দূর্যোগের খবর সংগ্রহণ করার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ‘গ্রামের মানুষকে সহজ করে সব কিছু বোঝাতে হবে। তোমরা এখানে যারা আছো সবাই ছাত্র, যুব। তোমরা এই বিষয়টি ব্যপক প্রচারে ভূমিকা রাখতে পারবে।’ মো: অহিদুর রহমান পরিবেশের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘আমাদের প্রকৃতি ও পরিবেশের সাথে ভারসাম্যপূর্ণ সহাবস্থানই শান্তি ও সমৃদ্ধির পৃথিবী তৈরিতে ভূমিকা রাখবে। আসন্ন কপ-২৮ সম্মেলনে দুবাইতে দুনিয়ার নেতারা বসতে যাচ্ছেন। আজকের আয়োজনের মাধ্যমে তাদের কাছে আমাদের দাবী থাকবে বাংলাদেশের মতো দেশ যারা জলবায়ু পরিবর্তনের জন্য খুব একটা দায়ী নয় কিন্তু ক্ষতির মুখোমুখী হচ্ছে সব’চে বেশি তাদের জন্য জলবায়ু তহবিল নিশ্চিত করতে হবে। আমাদের একটাই পৃথিবী, এই পৃথিবীটাকে সবার বসবাসের যোগ্য করে গড়ে তুলতে হবে।’


কর্মশালা শেষে অংশগ্রহণকারী যুবদের স্বউদ্ভাবিত এবং স্বলিখিত প্ল্যাকার্ড হাতে নেত্রকোনার শহরের হৃদপিন্ড মগড়া নদীর তীরে দাঁড়িয়ে প্রকৃতিববন্ধন অনুষ্ঠিত হয়।

happy wheels 2

Comments