জলবায়ু ন্যায্যতার জন্য নেত্রকোনায় যুব আলোচনা-৩৭ অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে এসএস হারুন ও দীপালি আক্তার
নেত্রকোনার সম্মিলিত যুবসমাজের উদ্যোগে গত ছয়মাস ধরে জলবায়ু সচেতনতায় ও জলবায়ুন ন্যায্যতার দাবিতে গ্রাম, শহর, ইউনিয়ন, সংগঠন, উপজেলা ও জেলা পর্যায়ে প্রচারণা, আলোচনা বক্তৃতামালার আয়োজন করা হয়েছে। এই ধারাবাহিকতায় আজ ২২ ডিসেম্বর জলবায়ু ন্যায্যতার দাবিতে ৩৭ তম আসর অনুষ্ঠিত হয়েছে কাইলাটি ইউনিয়নের অরঙ্গবাদ গ্রামে। রক্তের বন্ধন যুব সংগঠন, অগ্রযাত্রা কিশোরী সংগঠন, উদয় যুব সংগঠন এর সহযোগিতায় ও অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা করেন যুব সংগঠক এস এম হারুণ ও দীপালি আক্তার।

আলোচনায় বক্তারা জানান, জলবায়ু পরিবর্তনের কারণে নেত্রকোণা অঞ্চলে দুর্যোগ বাড়ছে। ফলে আগাম বন্যা, হাওরের ফসলরক্ষা বাঁধ ভাঙা, বজ্রপাত, শিলাবৃষ্টি, ঘূর্ণিঝড়, পাহাড়ি ঢল, অনাবৃষ্টি, পানির স্তর নি¤œগামি, সীমান্ত অঞ্চলে খাবার পানির সংকট, কোল্ড ইনজুরি, হটইনজুরি, কৃষিজমি বালিতে নষ্ট। নেত্রকোণা অঞ্চলের মানবিস সংকট তৈরি হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিফসল,্ খাদ্য উৎপাদন, কৃষি জমি, ক্ষয়ক্ষতি হচ্ছে অবকাঠামো, রাস্তাঘাট, প্রাকৃতিক পরিবেশ, বিলুপ্ত হচ্ছে বনভূমি, বন্যপ্রাণী ও তার আবাসস্থল। হারিয়ে যাচ্ছে পেশা, বাড়ছে উদ্বাস্তুতা, বাড়ছে সংঘাত, প্রাকৃতিক সম্পদ নিয়ে মানুষে মানুষে দ্বন্দ্ব সংঘাত, হাতি ও মানুষে দ্বন্দ্ব, পাখি মানুষে দ্বন্দ্ব।

তারা আরও জানান, কলমাকান্দা কৃষি জমিতে পাহাড়ী ঢল, পাহাড় ধ্বসে ও পাহাড়ী বালির কারণে উর্বরাশক্তি নষ্ট হচ্ছে, বালিতে ভরে যাচ্ছে ফসলি জমি কৃষক হারাচ্ছে কৃষি জমি। সীমান্তে গ্রামের পর গ্রামে খাবার পানির সংকট তৈরী হচ্ছে। হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে নষ্ট হচ্ছে কৃষকের জমির ফসল, বসতভিটার মাটি ক্ষয় ও অবকাঠামো নষ্ট হচ্ছে।

happy wheels 2

Comments