নেত্রকোনায় জলবায়ু ন্যায্যতা নিয়ে যুব আলোচনা-২৩ অনুষ্ঠিত

যুব সংগঠক এসএম ইউসুফ ও হারুন
জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব-সংঘাত-রুপান্তর-জলবায়ু ন্যায্যতা তৈরি, কপ-২৭ জলবায়ূ সম্মেলন ২০২২ উপলক্ষে জলবায়ু পরিবর্তন: নেত্রকোণা অঞ্চলের সংকট ও করণীয় শীর্ষক ইউনিয়ন ভিত্তিক আলোচনা অনুষ্ঠান, জলবায়ু বিষয়ক রচনা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা হচ্ছে ধারাবাহিকভাবে। নেত্রকোণা যুবদের মাঝে জলবায়ু পরিবর্তন, দ্বন্দ্ব-সংঘাত-রুপান্তর-জলবায়ু ন্যায্যতা তৈরীতে সচেতনতামুলক এসব আলোচনার অংশহিসেবে কাইলাটি ইউনিয়নের বালুয়াকান্দা গ্রামে রক্তের বন্ধন যুবসংগঠনের আয়োজনে বারসিক’র সহাযোগিতায় যুবদের মাঝে আলোচনা ও জলবায়ু বিষয়ক সাধারণ জ্ঞানের আয়োজন করা হয়েছে সম্প্রতি। আলোচনায় ৩১ জন যুব অংশগ্রহণ করে। যুবদের মধ্যথেকে নেত্রকোণা সম্মিলিত যুবসমাজের পার্থ প্রতিম সরকার, সুজনসাহা অংশগ্রহণ করে।

আলোচনায় যুবরা বলেন, বায়ুমন্ডলে কার্বনের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে, বায়ুমন্ডল গরম হচ্ছে, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিফসল,্ খাদ্য উৎপাদন, কৃষি জমি, ক্ষয়ক্ষতি হচ্ছে অবকাঠামো, রাস্তাঘাট, প্রাকৃতিক পরিবেশ, বিলুপ্ত হচ্ছে বনভূমি, বন্যপ্রাণী ও তার আবাসস্থল। হারিয়ে যাচেছ পেশা, বাড়ছে উদ্বাস্তুতা, বাড়ছে সংঘাত, প্রাকৃতিক সম্পদ নিয়ে মানুষে মানুষে দ্বন্দ্ব সংঘাত।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন বিষয়ক মানবজাতির বৃহত্তম মঞ্চ কপ-২৭ এর জলবায়ু সম্মেলন । এখন চলছে মিশরের বিলাসবহুল শহর কর্তৃত্ববাদী শাসনের দেশ মিশরের শার্ম- আল- শেখ শহরে। বিশ্ব বাঁচানোর জন্য বার বার প্রতিশ্রুতি দিলে কোন প্রতিশ্রুতিই রক্ষা করেনি।

happy wheels 2

Comments