একতাবদ্ধ যুবদের দ্বারাই পরিবর্তন সম্ভব

উপকূল থেকে রুবিনা রুবি  

‘যুবরাই পারে সমাজকে, গ্রামকে,দেশকে,জাতিকে পরিবর্তনের দ্বার প্রান্তে নিয়ে যেতে। আর সে যুবরা যদি হয় একতাবদ্ধ একটি যুব সেচ্ছাসেবী সংগঠন তাহলে আমাদের সমাজ এক সময় একেবারে  জেন্ডার বৈষম্যর বন্ধন থেকে বের হতে পারবে।’

জেন্ডার বৈষম্য দূরীকরণের যুব সমাজের ভূমিকা বিষয়ে যুব সেচ্ছাসেবী সংগঠন সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের যুবদের সাথে  আলোচনা করলে এমন বক্তব্য রাখেন যুবরা। 

বারসিক’র কর্মকর্তা রুবিনা পারভীনের উপস্থিতিতে জেন্ডার বৈষম্য দূরীকরণের যুব সমাজের ভূমিকা বিষয়ে আলোচনা সভা করে সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের আটুলিয়া ইউনিটের যুবরা। 

উল্লেখ্য, জেন্ডার বৈষম্যের ফলাফল আমরা ঘরে ও বাইরে প্রতিনিয়ত দেখতে পাই। নারীদের সকল কাজ থেকে পিছিয়ে রাখা যেন সমাজের মানুষের  স্বভাবের একাংশ।  যখন লিঙ্গগত পার্থক্যের কারণে নারী ও পুরুষের প্রতি সামাজিক আচরণের ক্ষেত্রে পার্থক্য করা হয়, তখনই জেন্ডার বৈষম্য সৃষ্টি হয়। সমাজের পুরুষ ও নারীর মধ্যে দীর্ঘদিনের বিরাজমান জেন্ডার অসমতাই হচ্ছে জেন্ডার বৈষম্যের ভিত্তি। পুরুষদের প্রতি বেশি Favoritism এবং নারীদের প্রতি অসম আচরণ এ বৈষম্যের ভিত্তি। 

গতানুগতিক মূল্যবোধ, পারিবারিক শিক্ষার অভাব, স্বাক্ষরতার নিম্নহার ও নিম্নমানের শিক্ষা, সচেতনতার অভাব, যথাযথ নির্দেশনার অভাব, ইত্যাদি বহুবিধ কারণ জেন্ডার  বৈষম্য সৃষ্টিতে ভূমিকা রাখে। 

happy wheels 2

Comments