সাম্প্রতিক পোস্ট

সচেতনতা বাড়লে সুস্থ থাকবে উপকূলের কিশোরীরা

উপকূল থেকে রুবিনা রুবি 

কিশোরীদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে সম্প্রতি শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের পাতাখালী গ্রামের বয়োঃসন্ধিকালীন কিশোরী নারীদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

সমাজ উন্নয়ন কর্মী রুবিনা পারভীনের উপস্থাপনায় বেসরকারি গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় এই স্বাস্থ্য ক্যাম্প আয়োজন করা হয়।

স্বাস্থ্য ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্য কর্মী মাজিদা বেগম কিশোরী নারীদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে কি করতে কোন ধরনের খাবার খেতে হবে পিরিয়ডকালীন সময়ে কি নিয়ম মেনে চলতে হবে এবং বাল্যবিবাহের কারণে যে কিশোরী নারীরা স্বাস্থ্য সংকটে পড়ে এমন কি মৃত্যু ঝুঁকি অধিক থাকে সে বিষয়ে বিস্তারিত ধারণা দেন কিশোরী নারীদের এবং তাদের অভিভাবকদের।

এছাড়া স্বাস্থ্য ক্যাম্পে কিশোরীদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকার বাল্যবিবাহ কে ‘না’ বলার এবং কিশোরীদের দৃঢ় প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার আহবান করেন মহিলা ইউপি সদস্যা জাহানারা বেগম। এছাড়াও স্বাস্থ্য ক্যাম্পে উপস্থিত ছিলেন বারসিকের কর্মসূচি কর্মকর্তা মফিজুর রহমান সহকারী কর্মসূচি কর্মকর্তা রুবিনা পারভীনে।

উল্লেখ্য যে, উপকূলীয় অঞ্চলের বয়োঃসন্ধিকালীন কিশোরী নারীরা বরাবরই স্বাস্থ্য ঝুঁকিতে ভোগে। জরায়ু সমস্যা, প্রসাবে জ্বালাপোড়া,অনিয়মিত ঋতুস্রাব, খোসপাঁচড়া,সহ নানা রকম জটিলতায় ভুগছে উপকূলীয় কিশোরীরা। নানা প্রকার জটিলতায় ভুগলেও লজ্জা এবং শঙ্কায় বলতে পারে না তারা।

জলবায়ু পরিবর্তনের কারণে অধিক লবনাক্ততা বেড়ে যাওয়ায় এসব সমস্যায় ভুগছে বলে জানান তারা। স্বাস্থ্য ঝুঁকিতে ভুগলেও নেই কোন প্রতিকার এবং তাদের মধ্যে নেই সচেতনতা।

happy wheels 2

Comments