সাম্প্রতিক পোস্ট

জলবায়ু সংকট মোকাবেলা ও বৈচিত্র্যময় বাংলাদেশ বিনির্মাণে যুব ভাবনা

রাজশাহী থেকে অমিত সরকার
জাতীয় যুব দিবস ১৯৮৫ সাল থেকে পহেলা নভেম্বর বাংলাদেশের যুব সমাজকে দেশ ও দেশের মানুষ সম্পর্কে সচেতন করে তোলা, যুব সমাজকে দেশ গঠনের কাজে সম্পৃক্ত করা ইত্যাদি উদ্দেশ্য সামনে রেখে পালিত হয়ে আসছে। যার ধারাবাহিকতায় এবছর পহেলা নভেম্বর ২০২২ ‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশে পালিত হলো জাতীয় যুব দিবস।


বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরাম বরেন্দ্র অঞ্চলের প্রায় ৫০টি যুব সেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত একটি ফোরাম। জলবায়ু সংকট মোকাবেলা ও বৈচিত্র্যময় বাংলাদেশ বিনির্মাণে নানা ধরনের উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে উক্ত ফোরাম। এবছর জাতীয় যুব দিবসে বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরামের উদ্যোগ এবং বারসিক’র সহায়তায় সারা দেশের যুব সেচ্ছাসেবীদের নিয়ে গড়ে উঠা Youth Climate Peace Networks (CPN) এর সমন্বয়ে জলবায়ু সংকট মোকাবেলা ও বৈচিত্র্যময় বাংলাদেশ বিনির্মাণে যুব ভাবনা বিষয়ক এক অনলাইন আলোচনা সভার আয়োজন করে।


উক্ত অনলাইন আলোচনা সভায় নেত্রকোনা অঞ্চল থেকে প্রায় ১০০টি যুব স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত সম্মেলিত যুব সমাজ কমিটির প্রতিনিধিগণ, মানিকগঞ্জ এলাকার ১০টি সেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ, সাতক্ষীরা শ্যামনগর অঞ্চলের ২টি সংগঠনের সদস্য বৃন্দ ও বরেন্দ্র যুব সংগঠন ফোরামের সদস্যগণ এবং বারসিক’র উন্নয়ন কর্মীরা অংশ নেয়। আলোচনা সভায় অংশগ্রহণকারী যুবরা একে অপরের সাথে পরিচিতি হওয়ার পাশাপাশি তাদের নিজ নিজ এলাকার সৃষ্ট সমস্যা সমাধানে কি ধরনের উদ্যোগ বাস্তবায়ন করে চলেছেন তা তুলে ধরেন। নানা ধরনের সামাজিক এ সকল উদ্যোগ বাস্তবায়নে যুবদের নানা ধরনের বাধার সন্মূখীন হতে হয়।


এ বিষয়ে বলতে গিয়ে মানিকগঞ্জ অঞ্চলের যুব প্রতিনিধি হৃদয় বলেন, ‘বর্তমানে যুবকদের একত্রিত করে ধরে রাখা কঠিন হয়ে পড়েছে। যুবদের পরিবেশ ও বৈচিত্র্যর উপর নানা ধরনের প্রশিক্ষণের মাধ্যমে শক্তিশালী করে তোলা জরুরি।’
সুন্দরবন অঞ্চলের পক্ষ থেকে রাইসুল ও সাইদুল ইসলাম জানান, প্রাকৃতিক দূর্যোগ তাদের জীবনকে সার্বক্ষণিক আতংকিত করে রাখে। বড় বড় ঘুর্ণিঝড়, সাইক্লোনসহ বাঁধ ভেঙ্গে লবণ পানিত প্লাবিত হওয়ার আতঙ্ক নিয়ে রোজ রাতে ঘুমাতে হয়। অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রকৃতির আগ্রাসন সেই এলাকার মানুষের জন-জীবনকে মারাত্মক ঝুঁকিপূর্ণ করে তুলছে দিনকে দিন। এমতাবস্থায় দেশের যুবদের একত্রিত হয়ে জলবায়ু পরিবর্তনে দায়ী দেশগুলোর বিরুদ্ধে প্রতিবাদী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের দাবি জানান।


বরেন্দ্র অঞ্চলের পক্ষ থেকে সাইক জামাল ও সাবেত্রী হে¤্রম জানান, প্রাণ, প্রকৃতি ও বৈচিত্র্য রক্ষায় সম্মিলিত পরিকল্পিত উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নে আমাদের যুব সমাজের ভূমিকা অপরিসীম। বর্তমানে সারা বিশ্বে অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের প্রাণ, প্রকৃতি ও বৈচিত্র্য আজ হুমকির সন্মূক্ষীন। বর্তমান যুব সমাজের আগামীর ভবিষৎ নিশ্চিত করনে প্রকৃতি ও বৈচিত্র্য রক্ষা করা আমাদের জরুরি। কারণ প্রকৃতি ও বৈচিত্র্য না বাঁচলে আমরা বাঁচবোনা। তাই ‘জলবায়ু সুবিচার এখনই দরকার’ এই শ্লোগানকে সামনে নিয়ে বরেন্দ্র অঞ্চল যুব সংগঠন ফোরাম কাজ করে যাচ্ছে। আজ যুব দিবসে দেশের চার অঞ্চলের যুবদের সাথে পরিচিতি ও আলোচনার মধ্য দিয়ে একটি শক্তিশালী যুব নেটওয়ার্ক তৈরি করে আমরা দেশের যুব সমাজ একত্রিত হয়ে জলবায়ু সুবিচারের এবং আমাদের প্রাণ, প্রকৃতি ও বৈচিত্র্য রক্ষার জন্য সম্মেলিতভাবে কাজ করতে চাই। একত্রিত যুব শক্তি দিয়ে উন্নতদেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ গড়তে চাই।
অনলাইন সভা পরিচালনা করেন বারসিক ঢাকা থেকে সমন্বয়কারী জাহাঙ্গীর আলম ও বারসিক রাজশাহী এলাকা সমন্বয়কারী শহিদুল ইসলাম।

happy wheels 2

Comments