সাম্প্রতিক পোস্ট

আয়মূলক কাজে প্রশিক্ষণ নিয়ে অনেক নারী স্বাবলম্বী হয়েছে

সিংগাইর, মানিকগঞ্জ থেকে আছিয়া আক্তার
বারসিক ও যুব উন্নয়ন অধিদপÍরের যৌথ উদ্যোগে গতকাল আলীনগর নারী উন্নয়ন সংগঠনের সভাপতি ফুলজান বেগমের বাড়ির উঠানে প্রান্তিক প্রযায়ে জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে বৃক্ষ বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।


অনুষ্ঠানে ফুলজান বেগমের সভাপত্বিতে ও বারসিক প্রকল্প সহায়ক আছিয়া আক্তারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিকের গ্রোগ্রাম অফিসার নজরুল ইসলাম। এছাড়া আরও বক্তব্য রাখেন যুব উন্ন্য়ন কর্মকর্তা খাইরুন্নাহার, পারভীন আক্তার, বিলকিছ আক্তার, চায়না বেগম, রেহেনা বেগম, বিউটি আক্তার, লাইলী বেগম প্রমুখ।


অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় নারীদের কাছে নগদ অর্থ নেই বলে পরিবারে তাদের চাওয়া পাওয়াসহ মতামতের কোন গুরুত্ব পায় না। একজন নারী প্রতিদিন অনেক কাজ করেন কিন্তু তাঁর কাজের কোন কখনও স্বীকৃতি দেওয়া হয় না। তাই প্রত্যেক নারীর কোন না কোন আয়মূলক কাজে যুক্ত থাকতে হবে যাতে সমাজে ও পরিবারে তার মতামত গুরুত্ব পায়। যুব উন্নয়ন কর্মকর্তা খাইরুন্নাহার বলেন, ‘নারীরা যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হতে পারেন। সেলাই প্রশিক্ষণ ছাড়াও হাঁস, মুরগি পালন, বøক বাটিক, পুতির ব্যাগ, ওয়ালমেটসহ নানা ধরনের প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। এছাড়া স্বল্প সুদে ঋণ নিয়ে তারা তাদের কাজকে আরও প্রসার করতে পারেন।’ তিনি আরও বলেন, ‘যুবকরাও ইলেকটনিক্স, মৎস্য চাষসহ নানা ধরনের প্রশিক্ষন গ্রহণ করতে পারে। এ প্রশিক্ষণ যুব উন্নয়ন অধিদপ্তর প্রদান করে আসছে।’


উল্লেখ্য, সেলাই প্রশিক্ষণ গ্রহণ করে এলাকার বেশকিছু নারী সেলাইয়ের কাজে যুক্ত থেকে আয় করছেন। এ আয় দিয়ে তাঁরা পরিবারের চাহিদা পূরণ করেছেন, সন্তানদের লেখাপড়ার খরচ যোগাচ্ছেন এবং সংসারের অন্যান্য কাজে ব্যবহার করতে পেরেছেন। আয় করতে পারায় তাদের ভেতরে আত্মবিশ্বাস জন্মেছে এবং পরিবারেও তারা গুরুত্ব পাচ্ছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: