ঝরাপাতা মৌসুমী দাসের জ্বালানির প্রধান উৎস

কলমাকান্দা নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা
গ্রাম বাংলার চিরচেনা রূপ হলো বড় বড় বৃক্ষরাজির সবুজ শ্যামল ছায়া, বৈচিত্র্যময় গাছ-গাছালী, বাঁশঝাড়, বন, বনানী, যা কিনা যেকোন গ্রামেই শোভা পায়। অথচ শুকনো মৌসুমে এসব গাছের পাতাগগুলো প্রাকৃতিকভাবেই ঝরে পড়ে। তখন গাছের নিচে হেটে গেলে শুকনো পাতার মরমর শব্দ হয়। যদিওবা এক সময় আবারও নতুন পাতা ছেড়ে দিয়ে আবারো সবুজ আকার ধারণ করে। পাতাঝরা অনেকগুলো গাছ আছে যেমন, শাল, সিমুল, সেগুন, মেহগণি, জারুল, মহুয়া, পলাশ, শিরিস, বট, অশ্বত্থ, কুসুম, বৃষ্টিগাছ, আম, কাঁঠাল প্রভৃতি। এগুলো হল পর্ণমোচী বৃক্ষের উদাহরণ। পর্ণমোচী মানে পরিপক্ব অবস্থায় ঝরে যাওয়াকে বোঝায়। তবে আমাদের গ্রামাঞ্চলে যে সমস্ত পর্ণমোচী গাছ সব চেয়ে বেশি চোখে পড়ে সেগুলো হল আম, কাঁঠাল, মেগহনি, বৃষ্টিগাছ, শিমুল গাছ প্রভৃতি।


কলমাকান্দা উপজেলার খারনৈ ইউনিয়নের নয়াপাড়া গ্রামে বাস করেন মৌসুমী দাস। তিনি রাস্তার পাশে থাকা বৃষ্টিগাছ ও মেহগনী গাছের নিচে পড়ে থাকা ঝরা পাতাগুলো ঝাড়– দিয়ে পরিষ্কার করে এক স্থানে জমা করছিলেন। তাতে করে গাছের নিজের স্থানটি পরিষ্কার দেখাচ্ছিল। কেন এভাবে গাছের নিচের জায়গাটি পরিষ্কার করছেন জানতে চাইলে, ঝরাপাতাগুলো জ্বালানী হিসেবে ব্যবহার করার জন্য সংগ্রহ করছেন বলে জানান। কাজের অবসর সময়ে বিশেষ করে শুকনো মৌসুমে এসব ঝরা পাতা সংগ্রহ করেন তিনি। সংগ্রহ করার পর তা ভালো করে রোদ্রে শুকিয়ে সংরক্ষণ করেন। তার বাড়িতে গিয়ে রান্না ঘরের এককোণে দুইটা বড় বড় বস্তা দেখা গেল। সে বস্তায় খুবই টাইট করে ভরে এসব ঝড়া পাতা সংরক্ষণ করছেন বর্ষাকালে জ্বালানি হিসেবে ব্যবহার করার জন্য। এতে করে প্রায় ৩-৪ মাস জ্বালানির জন্য কোন চিন্তা করতে হয় না।


কাঠ বা লাকড়ির বর্তমান বাজার মূল্য অত্যধিক বেড়ে গেছে, যা দরিদ্র মানুষের পক্ষে ক্রয় করে জ্বালানি হিসেবে ব্যবহার করা সম্ভব না। যদিওবা এখন গ্রাম পর্যায়ে এলপি গ্যাসের ব্যবহারও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু মৌসুমীদের মত মানুষের কাছে এসব এলপি গ্যাস ব্যবহার বিলাসিতার সমতুল্য। তাই এসব ঝরাপাতা সংগ্রহ করে সংরক্ষণ করে জ্বালানি হিসেবে ব্যবহার করতে হয় তাদের। এখানে মৌসুমী দাসকে নিয়ে লেখা হচ্ছে। কিন্তু বাংলার গ্রামে গ্রামে ঝড়া পাতা সংগ্রহ ও সংরক্ষণ করে জ্বালানি হিসেবে ব্যবহার হরহামেশাই দেখা যায়। ঝরাপাতা সংরক্ষণ করে ব্যবহার বিষয়ে বলতে গিয়ে মৌসুমী বলেন, ‘ঝরাপাতা সংগ্রহ করে ব্যবহার করাতে টাকা দিয়ে লাকড়ি কিনতে হয় না। লাকড়ির দাম বেশি। তাই এসব পাতা সংগ্রহ করে জ্বালানি হিসেবে ব্যবহার করি।’

happy wheels 2

Comments