আমাদের পরিবেশ রাখিব নির্মল

বিউটি সরকার, সিংগাইর, মানিকগঞ্জ থেকে
‘গাছ লাগাই, পরিবেশ বাচাঁই’-এই শ্লোগানকে সামনে রেখে সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের বায়রা উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। বেসরকারী প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় ও বায়রা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে উক্ত কর্মসূচীতে অংশগ্রহণ করেন বায়রা উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক মন্ডলী, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য, বারসিক সিংগাইর রির্সোস সেন্টারের কর্মসূচি কর্মকর্তা শিমুল বিশ^াস ও কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকার।


কর্মসূচির শুরুতে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল হালিম বৃক্ষরোপণের গুরুত্ব নিয়ে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে, পরিবেশ রক্ষার্থে বৃক্ষরোপণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের বেশি করে গাছ লাগাতে হবে।’ ছাত্রছাত্রীদের পারিবারিকভাবে গাছ লাগানোর জন্য উৎসাহ দিয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো: শাহিন বলেন, ‘পরিবেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের, পরিবেশ রক্ষায় আমাদের সবার বাড়িতে অন্তত একটি করে গাছ লাগাতে হবে। গাছ একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা করে অন্যদিকে বেঁচে থাকার জন্য গাছের গুরুত্ব অপরিসীম, গাছ আমাদের পরম বন্ধু।’ বৃক্ষরোপণের গুরুত্ব প্রসঙ্গে কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ^াস বলেন, ‘পরিবেশ রক্ষায় নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে।’ আলোচনার পর শিক্ষার্থীরা সকলেই একসাথে ‘আমাদের পরিবেশ রাখিব নির্মল’ এই শ্লোগানে প্রতিজ্ঞা বদ্ধ হন।


পরিশেষে বিদ্যালয় প্রাঙ্গনে আম, চালতা, অর্জুন, কাগজী লেবু, ফণী মনষা, লটকন, সফেদা , মাল্টা, আমড়া সহ ১২ প্রকারের গাছ লাগানো হয়।

happy wheels 2

Comments