যুব কর্মশালায় জেন্ডার সংবেদনশীল সমাজ গড়ার ডাক

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
“নারী পুরুষে বৈষম্য হ্রাস করি, নারীবান্ধব সমাজ গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বায়রা অঞ্চলে বারসিক সিংগাইর রিসোর্স সেন্টার মিলনায়তনে সকাল থেকে দুপুর পর্যন্ত বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক’র আয়োজনে ও অগ্রগামী যুব নেতৃবৃন্দের অংশগ্রহণে বৈচিত্র্য আন্তঃনির্ভরশীতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের বিভিন্ন গ্রাম যেমন: পাঁছপাড়া, নয়াবাড়ি,বাইমাইল ঋষিপাড়া ও বায়রা থেকে ্্্্্্উদ্যমী যুবরা অংশগ্রহণ করে। কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ধারণাপত্র পাঠ করেন বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম ও আছিয়া আক্তার। সহায়কের ভূমিকা পালন করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় (বহুত্ববাদী সমাজ), বারসিক’র কর্মসুচি সমন্বয়কারি শিমুল কুমার বিশ্বাস (আন্তঃনির্ভরশীলতা) ও বারসিক’র সহযোগী কর্মসুচি কর্মকর্তা রিনা আক্তার (জেন্ডার বিষয়ক ধারণায়ন)। অংশগ্রহণমূলক আলোচনায় অংশগ্রহণ করেন শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবী টিমের সভাপতি আশীষ কুমার সরকার, পরিবেশ বিষয়ক সম্পাদক যুবনেত্রী লিজা আক্তার, উদ্যমী যুবক তুহিন, স্বপ্না আক্তার প্রমুখ।


সেশনের এক পর্যায়ে অংশগ্রহণকারিরা দুইটি দলে বিভক্ত হয়ে শিক্ষাক্ষেত্রে নারীদের পারিবারিক ও সামাজিক বৈষম্যের কারণগুলো তুলে ধরেন এবং বৈষম্য দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপগুলো আলোচনা করেন। বকুল ফুল কিশোরী ক্লাবের সদস্য স্বপ্না আক্তার একক অভিনয়ের মাধ্যমে বাল্যবিয়ে ও নারী নির্যাতনের চিত্র তুলে ধরেন।
অংশগ্রহণকারীরা জেন্ডার, বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদি সমাজের বিষয়ে ধারণা পান। কর্মশালায় যুবরা জেন্ডার বৈচিত্র্য সুরক্ষাসহ নারী পুরুষে বৈষম্য হ্রাসে পরিবার ও সমাজে সংবেদনশীল দায়িত্ব ও কর্তব্য পালন করা ও নারীবান্ধব বহুত্ববাদী সমাজ প্রতিষ্ঠায় ভূমিকা রাখার প্রত্যয় করেন।

happy wheels 2

Comments