সাম্প্রতিক পোস্ট

সমাজ উন্নয়নে আমরা অঙ্গীকারবদ্ধ

সিংগাইর, মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান

বর্তমান যুব সমাজকে সচেতন করার লক্ষ্যে ‘তারুণ্যের অগ্রযাত্রাই পারে সমাজকে বদলে দিতে’ স্লোগানের আলোকে বলধারা ইউনিযনের ব্রী -কালিয়াকৈর হুমায়ুন স্মৃতি কিন্টার গার্টেনে প্রাণ প্রকৃতি সংরক্ষণ ,জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসন, বাল্য বিয়ে, ইভটিজিং ও মাদক রোধে করণীয় বিষয়ে এক যুব সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

IMG_20191112_161823
শিক্ষার্থী ও যুব কল্যাণ সংঘের সভাপতি শামিম হোসেনের সভাপতিত্বে সভায় আলোচনা করেন ছাত্র ও যুব কল্যাণ সংঘের সদস্য সোহেল মাহমুদ, ইমরান হোসেন, নাইম, রুবেল, স্বাধীন প্রমুখ। এছাড়াও যুব সমাজের দায়-দায়িত্ব ও কর্তব্য তুলে ধরে আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, বারসিক কর্মকর্তা শিমুল বিশ্বাস।

বক্তারা বলেন, ‘যুব সমাজ হচ্ছে সুন্দর পৃথিবী গড়ার কারিগর। কিন্তু সেই যুবসমাজ আজ মাদকের ভয়াবহ ছোবলে দিগ্ভ্রান্ত। এ ছোবল থেকে যুব সমাজকে রক্ষা করতে হলে সুস্থ ধারার সংষ্কৃতি চর্চা বাড়াতে হবে। একাডেমিক শিক্ষার পাশাপশি নৈতিক শিক্ষার চর্চা করতে হবে।’ বক্তারা আরও বলেন, ‘যুব সমাজ সৎ নিষ্ঠাবান, চরিত্রবান ও সঠিক জ্ঞানের অধিকারী হলে তাদের দৈহিক শক্তি, উদ্ভাবনী মেধা ও চিন্তা চেতনাকে কাজে লাগিয়ে একটি সুস্থ, সুন্দর সমাজ নির্মাণ হতে পারে।’

IMG_20191112_162642
ছাত্র ও যুব কল্যাণ সংঘের সভাপতি শামিম হোসেন বলেন, ‘সমাজ উন্নয়নে আমরা অঙ্গীকারবদ্ধ। আমরা যুব সমাজ আমাদের ঘুঁণে ধরা সমাজকে পরিবর্তন করতে চাই। কৃষি, কৃষক, প্রকৃতি ও পরিবেশ এর কথা আমাদের চিন্তা করতে হবে। আমরা স্কুল কলেজ হাট বাজার ও জনবহুল স্থানগুলোতে বাল্য বিয়ে, নারী নির্যাতন মাদক সম্পর্কিত সচেতনতা বিলবোর্ড লিফলেট বিতরণের মাধ্যমে সচেতনতা তৈরি করতে পারি।’

IMG_20191112_165024
উল্লেখ্য, বর্তমান সমাজে পাশ্চাত্য সংষ্কৃতির প্রভাবে অধিকাংশ যুবকের নৈতিক অবক্ষয় খুব সহজেই লক্ষ করা যায়। কারণ হিসেবে উল্লেখ করা যায়, নিজেদের সংষ্কৃতি ও ঐতিহ্য ভুলে গিয়ে অতিমাত্রায় পশ্চিমা সংষ্কৃতির অনুকরণ।পশ্চাত্য সংষ্কৃতির বেড়াজালে আবদ্ধ হয়ে নিজেদেরকে জড়িয়ে ফেলছে হত্যা, ধর্ষণ, মাদক ইভটিজিং এর মত সমাজ বিরোধী অপরাধে। কিন্তু মানব জীবনে যুব সমাজের ভূমিকা অত্যন্ত গুরুত্বপুর্ণ। তাদের প্রতি শৈশব, কৈশোর থেকে গুরুত্ব দেওয়া জরুরি। কেননা তারাই ভবিষ্যতের উত্তরসূরী। উত্তরসূরীদের রেখে যাওয়া অসমাপ্ত কাজ সম্পন্ন করবে আজকের যুব সমাজ। আগামির বাংলাদেশ যুবরাই করবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: