সাম্প্রতিক পোস্ট

পরিবেশ দিবসে গ্রামীণ নারীদের বসতভিটায় বৃক্ষ রোপণ

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা ও আছিয়া আক্তার
পরিবেশ দিবস উপলক্ষে গতকাল মানিকগঞ্জ সিংগাইর অঞ্চলে বিনোদপুর ঋষিপাড়াতে দুলাল মনিদাস এর বাড়িতে বারসিক’র উদ্যোগে সবুজ গ্রাম ও পরিবেশের ভারসাম্য রক্ষায় সংলাপ-মতবিনিময় ও বৃক্ষ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


সংলাপ-মতবিনিময় অনুষ্ঠানে ঝর্ণা রানী দাসের সভাপতিত্বে ও প্রকল্প সহায়ক রিনা আক্তারের সঞ্চালনায় ধারণাপত্র পাঠ করেন প্রকল্প সহায়ক আছিয়া আক্তার। সামাজিক ও প্রাকৃতিক সহিংসতা প্রতিরোধে ও বসতভিটায় বৃক্ষ রোপণের উপকারিতা বিষয়ে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন সিংগাইর উপজেলার জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিরাভরন থিয়েটারের সাধারণ সম্পাদক শাহাদাৎ সন্দীপন সায়েম। এছাড়া বারসিক প্রকল্প কর্মকর্তা মো: নজরুল ইসলাম, শ্যামলী রানী দাস, প্রবীণ সুবল মনিদাস, প্রেমকুমার দাস, ফুলমতি দাস প্রমুখ উপস্থিত ছিলেন।


আলোচনায় বক্তারা বলেন, ‘পৃথিবী ও জীবন একটাই। প্রকৃতি আমাদের বিনামূল্যে মুক্তহস্তে অসীম সম্পদ দান করেছেন। সমাজের একশ্রেণীর ধনাঢ্য লোভী মানুষ প্রকৃতির সাথে বিরূপ আচরণ করছে। প্রবীণ সুবল মনিদাস বলেন, ‘বেশি বেশি গাছ কাইটা ফালাইছে দেইখ্যা এহন এতো গরম পড়ে, আগে আমরা এতো গরম দেহি নাই।’
বিভিন্ন ধরনের প্রাকৃতিক ও সামাজিক সহিংসতা করছে, তার কুফল পা”্ছি আমরা। আমরা আমাদের চারপাশের ধরনী রক্ষা এবং সবুজ পৃথিবী গড়ার আন্দোলন করছি। নদী-নালা,খাল-বিল দখল দূষণ বন্ধ করতেই হবে। জনসাধারণের প্রতি সবুজ গ্রাম গড়ার আন্দোলনকে বেগমান করতে বেশি করে পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ ও সংরক্ষণ করতে হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: