সাম্প্রতিক পোস্ট

বাড়ির উঠান ও পতিত জমিতে নিরাপদ খাদ্য উৎপাদন করেন গ্রামীণ নারীরা

সিংগাইর, মানিকগঞ্জ থেকে রিনা আক্তার
‘গ্রামীণ নারীরা নিরাপদ খাদ্যের যোগান দেয়’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্প্রতি সিংগাইর ্উপজেলার নীলটেক গ্রামে বারসিক এর উদ্যোগে বিশ^ গ্রামীণ নারী দিবস উপলক্ষে আন্তঃপ্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সংলাপে অংশগ্রহণ করেন ইউপি সদস্য মহিদুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী মো.হান্নান মিয়া, কৃষক সাইফুল আলম, কিশোরী শিউলী আক্তার, আইরিন আক্তার, জেরিন আক্তার, গ্রামীণ নারী শান্তা ইসলাম, ফরিদা বেগম, নারগিস আক্তার, মো. নাজমুল ইসলাম, পাভেল হোসেন, জিসান হোসেন, সাহেরা বেগম, পরিবানু বেগম, সালেহা বেগম প্রমুখ।


আন্তঃপ্রজন্ম সংলাপে নারী পুরুষ, কিশোর কিশোরীরা গ্রামীণ আলোচনায় অংশগ্রহণ করেন। সংলাপে বক্তারা গ্রামীণ নারীর সমঅধিকার, গৃহস্থালী কাজে মজুরি ও মর্যাদা বৃদ্ধিতে ঐক্যবদ্ধভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। তাঁরা বলেন, ‘বাড়ির উঠান, পতিত জমিতেই প্রকৃতপক্ষে ভেজালমুক্ত নিরাপদ খাদ্য উপাদন হয়। কেননা আজকাল বাজারের প্রায় খাদ্যেই ভেজাল রয়েছে, যা শরীরের জন্য খুবই ক্ষতিকারক এবং এর থেকে মানুষ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে।’


অনুষ্ঠানে উপস্থিত সকলেই নিরাপদ খাদ্যের উপর জোর দেন এবং বাড়ির আঙ্গিনায় কোন জায়গা যেন পতিত না রাখার পরামর্শ দেন। বাড়ির আঙ্গিনায় উৎপাদিত সবজিতে একদিকে যেমন পুষ্টি চাহিদা পূরণ হবে অন্যদিকে কিছু টাকাও উপার্জিত হবে। তাই গ্রামীণ নারীকে তার কাজের স্বীকৃতি দিলে নিরাপদ খাদ্যের যোগান আরো বৃদ্ধি করা সম্ভব বলে তারা অভিমত ব্যক্ত করেন।
উল্লেখ্য, সংলাপে গ্রামীণ সফল নারী রেজিয়া বেগমের সভাপতিত্বে গ্রামীণ খেলাধুলার পুরুস্কার বিতরণ করেন ইউপি সদস্য মহিদুর রহমান।

happy wheels 2

Comments

%d bloggers like this: