সাম্প্রতিক পোস্ট

গ্রামীণ নারীদের মর্যাদা নিশ্চিত করার উদ্যোগ নিতে হবে

মানিকগঞ্জ থেকে ঋতু রবি দাস ও মো. নজরুল ইসলাম
‘গ্রামীণ নারীরা নিরাপদ খাদ্যের যোগান দেয়’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল মানিকগঞ্জ পৌরসভাধীন ৮নং ওয়ার্ডের আন্ধারমানিক গ্রামে বারসিক’র আয়োজনে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে আন্তঃপ্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে।


আন্তঃপ্রজন্ম সংলাপে শতফুল কিশোরী ক্লাবের সভাপতি মাহিয়া মৌ এর সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা ঋতু রবি দাসের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। ধারণাপত্র পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাবিনা আক্তার। দিবসকেন্দ্রিক আলোচনায় অংশগ্রহণ করেন নারীনেত্রী সুলতানা আক্তার ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলাম।
সংলাপে বক্তারা বলেন, ‘বিশ্বায়নের যুগে উচ্চফলনশীল আধুনিক ও বাণিজ্যিক চাষাবাদের ফলে দেশে খাদ্যের ঘাটতি নেই; খাদ্য নিরাপত্তা বলয় বেশ শক্তিশালীই বলা যায়। কিন্তু সার, বিষ কীটনাশকমুক্ত জৈব উপায়ে নিরাপদ খাদ্যের বিশাল ঘাটতি আছে, অভাবও রয়েছে। বাণিজ্যিকভাবে নিরাপদ খাদ্যের যোগান দেয়া কঠিন হলেও পারিবারিকভাবে গ্রামীণ নারীরা বাড়ির উঠানে পতিত জমিতে প্রয়োজনীয় সবজিপাতি চাষবাস, হাঁস, মুরগি, গরু ও ছাগল পালন করে নিজেদের চাহিদা পূরণ করে বাজারেও বিক্রি করতে পারেন। আমরা দীর্ঘদিন ধরে সমাজে গ্রামীণ নারীদের বিশেষ করে প্রান্তিক পর্যায়ের নারীদের সমঅধিকার প্রতিষ্ঠা, মজুরি ও মর্যাদা বৃদ্ধি করতে হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: