সাম্প্রতিক পোস্ট

নারী শিশু নির্যাতনসহ সামাজিক সহিংসতা প্রতিরোধ করতে প্রয়োজন সুশাসন

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

বারসিক’র এবং মানিকগঞ্জ সিংগাইর কবি নজরুল উচ্চ বিদ্যালয় বাইমাইল উদ্যোগে সম্প্রতি বিদ্যালয় মিলনায়তনে নবম ও দশম শ্রেণীর বাছাইকৃত মেধাবী শিক্ষার্থীদের সাথে সাম্প্রতিক সময়ে ‘বাল্য বিয়ে, নারী ও শিশু হত্যা, ধর্ষণ, নির্যাতন ও গুজবের জন্য প্রযুক্তি আসক্তিই প্রধান অন্তরায়’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

IMG_20190801_120016
বিতর্ক শেষে পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হারুন অর-রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান খান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওই বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক কল্যাণ সানাল, সিনিয়র সহকারি শিক্ষক মো. কুদ্দুস আলী মোল্লা, বারসিক প্রোগ্রাম অফিসার শিমুল কুমার বিশ^াস, কৃষিবিদ মাসুদুর রহমান, সিনিয়র সহকারি শিক্ষক আব্দুল ওয়াদুদ মিয়া প্রমুখ।

IMG_20190801_124158
আলোচনায় বক্তারা বলেন, ‘আমরা রাষ্ট্রের নাগরিক হিসেবে রাষ্ট্রের সুযোগ সুবিধা যেমন ভোগ করি অন্যদিকে ভ্যাট ট্যাক্স দিয়ে সহযোগিতা করি। এছাড়াও কিছু সুনাগরিক ও সংগঠনগুলো স্বেচ্ছাসেবামূলক কাজ করে সহযোগিতা করছে। এই কাজগুলো আরো বাড়াতে হবে। সৃজনশীল শিক্ষার বাস্তব রূপ দিতে শিক্ষার্থী, শিক্ষক ও অবিভাবক সবাইকে একযোগে কাজ করতে হবে।’ তারা আরও বলেন, ‘প্রযুক্তির সঠিক ব্যবহার জানতে হবে। শিখতে কারিগরি দক্ষতা। বাড়াতে হবে মানবিক শিক্ষা। দৃঢ় করতে সৃজনশীল ও সামাজিক কাজে নিজেকে নিয়োজিত রাখতে হবে। তাহলে আমরা সাম্প্রতিক সময়ের নারী, শিশু নির্যাতন রোধ করতে ভূমিকা রাখতে পারব এবং নারী পুরুষের ন্যায্যতার সমাজ গড়তে সরকারকে আরো চাপ সৃষ্টি করতে পারব।’

IMG_20190801_114746
উল্লেখ্য, বিতর্কে মর্ডারেটরের দায়িত্ব পালন করেন সিনিয়র সহকারি শিক্ষক আব্দুল রব মিয়া। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক দেওয়ান বাবুল হোসেন, মো. শামসুল হক, প্রতিমা রানী সরকার। বিতর্ক প্রতিযোগিতায় বিপক্ষ দল বিজয়ী হয় এবং উভয় দলকেই পুরুষ্কৃত করা হয়। পুরুস্কার প্রাপ্তরা হলো দলনেতা ও শ্রেষ্ঠ বক্তা তৃষা আক্তার, আলেয়া আক্তার, শিরিন আক্তার, পক্ষ দলের দলনেতা রিয়া সুলতানা বণ্যা, মিতু আক্তার, সুহনা আক্তার প্রমুখ।

happy wheels 2

Comments

//ws-na.amazon-adsystem.com/widgets/q?ServiceVersion=20070822&Operation=GetScript&ID=OneJS&WS=1&MarketPlace=US
%d bloggers like this: