সাম্প্রতিক পোস্ট

এক কিলোমিটার ব্যাপী তালবীজ রোপন করলেন তরুণেরা

রাজশাহী থেকে মো. জাহিদ আলী:
“কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দূর্যোগের পূর্ব প্রস্ততি” এই প্রতিপাদ্য নিয়ে পলিত হলো আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস ২০১৮। দিবসটি উপলক্ষ্যে গোদাগাড়ীর তরুণ সংগঠন আলোর পথে তরুণ সংঘ, গোগ্রাম ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশ বৃক্ষরোপন স্ট্যান্ডিং কমিটির উদ্যোগে রাজশাহীর গোগ্রামে ১ কিলোমিটার ব্যাপী তালবীজ রোপন করা হয়।

DSC00028শনিবার সকাল ১০ টায় তালবীজ রোপন কার্যক্রম উদ্ভোধন করেন গোগ্রাম ইউপির পরিবেশ ও বৃক্ষরোপন স্ট্যান্ডিং কমিটির সভাপতি সুধির চন্দ্র ওরাও। ইউপি স্ট্যান্ডিং কমিটি ও সংগঠনের সদস্যরা গোগ্রামের বসন্তপুর থেকে প্যারাডাইস চাউল মিল পর্যন্ত রাস্তার দুইধারে ১ কিলোমিটার ব্যাপী ৩০০ তাল বীজের চারা রোপন করেন। তালবীজ রোপন প্রসঙ্গে আলোর পথে তরুণ সংগঠনের সদস্য আরিফা খাতুন বলেন, “আমরা প্রতিবছরই এই সময় সংগঠনের উদ্যোগে তালের বীজ রোপন করি। এই বছর ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশ বৃক্ষরোপন স্ট্যান্ডিং কমিটির সহায়তায় প্রায় ১ কিলোমিটার ব্যাপী তালবীজ রোপন করব বলে আমরা সিদ্ধান্ত নিই। সেই মোতাবেক আমরা ৩০০ তালের বীজ সংগ্রহ করি। আজকে তালবীজ গুলো লাগানোর মধ্য দিয়ে আমাদের কার্যক্রম সমাপ্ত হলো।”

গোগ্রাম ইউপির বৃক্ষরোপন ও স্ট্যান্ডিং কমিটির সভাপতি সুধির চন্দ্র ওরাও জানান “আমাদের এই খরা এলাকায় বজ্রপাতের পরিমাণ বেশি। বজ্রপাত লম্বা গাছ গুলোতে বেশি আঘাত করে সেই হিসাবে আমরা বারসিক’র সহায়তায় গত তিন বছর যাবৎ তালবীজ রোপন কার্যক্রম অব্যাহত রেখেছি। ২০১৬ সালে শিয়ালা গ্রামে আমাদের রোপন করা কিছু গাছ এখন বড় হয়েছে। এলাকায় রোপনকৃত গাছ গুলো বড় হলে বজ্রপাত সহ প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি থেকে রক্ষা পাবে এলাকাবাসী।”

খরা এলাকার দুর্যোগ হিসাবে বজ্রপাতসহ ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে তালগাছ লাগানোর পাশাপাশি পুরাতন বৃক্ষগুলো সংরক্ষণও জরুরী মনে করে এলাকার মানুষ।

happy wheels 2

Comments

%d bloggers like this: