সাম্প্রতিক পোস্ট

এদেরও আছে উড়িবার অধিকার

এদেরও আছে উড়িবার অধিকার

শ্যামনগর, সাতক্ষীরা থেকে জি. এম. শাহাদাত 

ছোট্ট একটি পাখি, নাম তার বাজিগর। পাখিটি সাধারণত আমাদের অঞ্চলের নয়। এটি সাধারণত পাহাড়ি বনাঞ্চলে বসবাস করে থাকে। ছোট্ট আকৃতির পাখি সে-আছে ভিন্ন ভিন্ন রঙ। শিশুরা এই পাখিটিকে মন প্রাণ দিয়ে ভালোবাসে। এ পাখিটি এখন এই এলাকার প্রায় প্রত্যেকের বাড়িতে খাঁচার ভিতরে দেখা যায়। এটা কেউ কেউ শখের বশে নিয়েছে, আবার কেউ নিয়েছে ব্যবসায়িক উদ্দেশ্যে। যেহেতু এরা অনেক ডিম দেয় এবং প্রায় প্রতিটি ডিম থেকে বাচ্চা হয়ে থাকে- তাই এটি ব্যবসার জন্য বেশ লাভজনকও।

rights to flyতবে দেখতে যতোই সুন্দর হোক না কেন? তাদের খাঁচায় থাকাটা প্রায় অবধারিত। আদৌও কি তারা খাঁচায় মানায়? তাদের কি নেই কোন উড়বার অধিকার? তাদেরও তো রয়েছে একটি মুক্ত স্বাধীন, স্বাভাবিক জীবন। তাদেরও তো মন চায় একটু নীল আকাশে দু ডানা মেলে স্বাধীনভাবে ঘুরে বেড়াতে।

আমরা শখের বশে এটা পুষে থাকি, আর বুক ভরা আবেগ নিয়ে বলে থাকি এদের জন্ম হয় খাঁচার ভিতর এবং মৃত্যুও হয় সেখানে। আসলেই কি তাই? না, তা কখনোই নয়। তাদের জন্ম হয়েছে অন্য পাখির মত স্বাধীনভাবে ঘুরে বেড়ানোর জন্য। অন্য পাখির মত গাছের গভীরে, পাহাড়ের এক মাটির ঢিভির ভিতর বাসা বাঁধবার জন্য।

যদিও তারা খাঁচার ভিতর বাসা বাঁধবার জন্য একটি হাড়ি পায়। ঠিকঠাক সময় মতো খাবার পায়। তারপরও কি মানুষ বলতে পারে তার কোন সময় কি খাদ্য দরকার, কোন খাদ্যে কি ভিটামিন আছে, কি তার প্রয়োজন?

কথায় আছে, “বন্যরা বনেই সুন্দর আর শিশুরা মাতৃক্রোড়ে” তাই সবারই এই প্রবাদ বাক্য স্মরণ রেখে যে যেখানটায় মানায় তার সে স্থানে রাখাটাই বাঞ্ছনীয়।

happy wheels 2

Comments