সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে অনুষ্ঠিত হলো বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮

মানিকগঞ্জে অনুষ্ঠিত হলো বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন ও শাহিনুর ইসলাম  

‘গ্রীন ক্লাব’ মানিকগঞ্জ জেলার তরুণ ছাত্র-যুবকদের একটি সামাজিক উন্নয়ন মুলক সংগঠন। এই ক্লাব আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড -২০১৮ অনুষ্ঠিত হয় বংখুরি, হাটিপাড়ায় গোলাম মনির হোসেন গার্লস স্কুল এন্ড কলেজে। উক্ত অনুষ্ঠানে মিডিয়া পার্টনার দৈনিক গণচেতনা আর সার্বিক সহযোগিতায় বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টার।

Science Olympiadমানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, সিঙ্গাইর ও হরিরামপুর ৩টি উপজেলার ১৫টি মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির বিজ্ঞান শাখার মোট ১১৮ জন শিক্ষার্থী বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত ও জীব বিজ্ঞান এই ৪টি বিষয়ে সংক্ষিপ্ত ৫০ নম্বরের প্রশ্নমালায় ১ ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিজ্ঞান প্রতিযোগিতায় ১১৮ জন শিক্ষার্থীর মধ্যে প্রতিযোগিতায় সেরা ১০ জন শিক্ষার্থীকে বাছাই করা হয়। প্রথম স্থান অধিকার করেন খাবাসপুর লাবণ্য প্রভা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র। Science Olympiad-2

পাশাপাশি, বিজ্ঞান অলিম্পিয়াড অংশগ্রহণকারীদের নিয়ে আলোচনা সভা এবং বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। আলোচনায় সভাপত্বিত করেন গোলাম মনির হোসেন গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবুল ইসলাম শিকদার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ সদর হাটিপাড়া ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান ও সমাজ সেবক গোলাম মনির হোসেন। বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন সমাজ সেবক এ্যাড. দীপক কুমার ঘোষ, বীর মুক্তিযোদ্ধা এ্যাড. সাখায়াৎ হোসাইন খান, বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টার এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, বরুন্ডি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ন কবির মোল্লা, হাটিপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আমিনুর রহমান গোলাম মনির হোসেন গার্লস স্কুল এন্ড কলেজের ম্যানিজিং কমিটি সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক খান ও সমাজ কর্মী ইকবাল খান। প্রধান অতিথির বক্তব্যে গোলাম মনির হোসেন বলেন, “বর্তমান যুগ বিজ্ঞানের যুগ; বিজ্ঞানের অগ্রযাত্রা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিজ্ঞান ও কম্পিউটার তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ সমৃদ্ধশালী হয়েছে। গ্রাম পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার মাধ্যমে ছাত্র-শিক্ষকদের মধ্যে বিজ্ঞানের গুরুত্ব বাড়বে।”

আলোচনায় বক্তাদের প্রত্যাশা হলো বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার পাশাপাশি গণিত মেলা আয়োজন করার। বিজ্ঞান অলিম্পিয়াডে শিক্ষার্থীরা প্রতিটি স্কুলে বিজ্ঞান বিভাগের জন্য বিজ্ঞানাগার তৈরির আহবান জানান ।

happy wheels 2

Comments

%d bloggers like this: