নেত্রকোনায় কৃষিজমি সুরক্ষায় নাগরিক মঞ্চ গঠন ও বারসিক নিউজ এ্যাওয়ার্ড প্রদান

রনি খান, নেত্রকোনা

গবেষণা অনুযায়ি নেত্রকোনা অঞ্চলের ৭১% মানুষ সরাসরি কৃষির সাথে সম্পৃক্ত। অথচ প্রতিদিন গাণিতিক হারে কমছে কৃষিজমি। কৃষিজমি কমার এই হার উদ্বেগজনক বলে মনে করছেন নেত্রকোনা অঞ্চলের বিশিষ্টজনেরা। বারসিক পরিচালিত নীতিগবেষণা কর্মসূচির ধারাবাহিক কার্যক্রমে অংশগ্রহণ করে কৃষিজমি সুরক্ষায় পাহাড় থেকে হাওর, সমতলের গ্রাম থেকে নগর অঞ্চলের আদিবাসী কৃষক, যুবক, শিক্ষক, রাজনীতিক, আইনজীবী, নানা পেশার, নানা শ্রেণির মানুষেরা তাদের এই উদ্বেগের কথা প্রকাশ করেছেন। ‘কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন ২০২১’ এর খসড়া এর উপর আলোচনা করেছেন, প্রস্তাব করেছেন গুরুত্বপূর্ণ সুপারিশমালা। কৃষিজমি সুরক্ষার এই গুরুত্বকে উপলব্ধি করে এবং কৃষিজমি সুরক্ষার লক্ষ্যে গত ১১ সেপ্টেম্বর নেত্রকোনা’র অজহর রোডস্থ উদীচী কার্যালয়ে আত্মপ্রকাশ করেছে নতুন সামাজিক সংগঠন ‘কৃষিজমি সুরক্ষায় নাগরিক মঞ্চ’। মঞ্চের ১৫ সদস্য বিশিষ্ট কমিটি’র আহ্বায়ক হয়েছেন অধ্যক্ষ আনোয়ার হাসান এবং সদস্য সচিব নাজমুল কবীর সরকার।


এসময় কৃষিজমি সুরক্ষায় অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ তিনজন গণমাধ্যম কর্মীকে প্রদান করা হয়েছে ‘কৃষিজমি সুরক্ষায় গণমাধ্যম ফেলোশিপ (বারসিক নিউজ এ্যাওয়ার্ড)’। কৃষিজমি সুরক্ষায় গণমাধ্যমে বিভিন্ন প্রতিবেদন প্রকাশের পাশাপাশি কৃষিজমি সুরক্ষায় অবদান রাখার জন্য এবারের ফেলোশিপপ্রাপ্ত গুণীজনেরা হলেন- আলপনা বেগম, জেলা প্রতিনিধি, বাংলাদেশ প্রতিদিন ও রিপোর্টার, সময় টিভি; লাভলু পাল চৌধুরী, জেলা প্রতিনিধি, ইনডিপেনডেন্ট টেলিভিশন ও বিডিনিউজ ২৪ ডট কম এবং খলিলুর রহমান শেখ ইকবাল, জেলা প্রতিনিধি, দৈনিক সমকাল এবং সম্পাদক, দৈনিক বাংলার দর্পণ।


এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নেত্রকোনা) মো: নুরুজ্জামান, নেত্রকোনার অতিথি হিসেবে রাজুর বাজার কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ মো: গোলাম মোস্তফা উপস্থিত ছিলেন। এছাড়া বিশিষ্ট লেখক ও শিক্ষক পূরবী সম্মানিত এছাড়াও উপস্থিত ছিলেন নেত্রকোনা’র বিভিন্ন অঞ্চলের লেখক, গবেষক, কৃষক নেতা, কৃষক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। বারসিক’র আঞ্চলিক সমন্বয়ক মো: অহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিক কর্মকর্তা রনি খান।


অনুষ্ঠানে কৃষিজমি সুরক্ষায় সমন্বিত সুপারিশমালা উপস্থাপন করেন নাগরিক মঞ্চের আহ্বায়ক অধ্যক্ষ আনোয়ার হাসান। অনুষ্ঠানের শুরুতেই বারসিক পরিচালিত কৃষিজমি সুরক্ষায় নীতিগবেষণা কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে স্বাগত বক্তব্য প্রদান করেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়ক মো: অহিদুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে মো: নুরুজ্জামান বলেন- ‘কৃষিজমি সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ ইস্যু। বর্তমান সরকার কৃষিজমি সুরক্ষার ব্যপারে আন্তরিক। কৃষিজমি সুরক্ষা এবং কৃষকদের জন্য নানামুখী কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আজকের আলোচনায় অনেকগুলো গুরুত্বপূর্ণ সুপারিশ উঠে এসেছে যা কৃষিজমি সুরক্ষায় অবদান রাখবে। তবে এর মধ্যে অনেকগুলো প্রস্তাবিত কাজ ইতিমধ্যেই কৃষি সম্প্রসারণ বাস্তবায়ন করে যাচ্ছে।

happy wheels 2

Comments