সাম্প্রতিক পোস্ট

শিব মেলায় বায়োস্কোপের আসর

শিব মেলায় বায়োস্কোপের আসর

ঘিওর থেকে সুবীর কুমার সরকার

ঘিওর উপজেলার বানিয়াজুরি শিব চালা মন্দিরে, শিব রাত্রি উপলক্ষে ২ দিন ব্যাপী মেলায় বসেছিল বায়োস্কোপ খেলার আসর। ছোট্ট ও বড় সবাই বায়োস্কোপ উপভোগ করেছে শিব মেলায়। জানা গেছে, প্রাচীনকাল থেকে চলে আসছে এই শিব মেলা।

DSC01036
মূলত শিব মেলাকে কেন্দ্র করে এলাকায় গড়ে উঠেছে বট গাছ ,অর্জুন গাছ, আমলকি গাছ, হরতকি গাছ, কৃষ্ণচ’ড়া গাছ। এই সব গাছগুলো বাসন্তী চক্রবর্তীর (৭৫) একান্ত যতেœ বেড়ে উঠেছে।

এলাকার প্রবীণদের মতে, ছোটবেলায় তারা খুব আনন্দের সাথে বায়ো¯ো‹প খেলা দেখেছেন। তখন বিনোদনের একমাত্র মাধ্যমও ছিল মেলায় মেলায় বায়োস্কোপ খেলা দেখা। তারা জানান, নানা কারণে এখন এই বায়োস্কোপ খেলা আর দেখা যায় না।

DSC01045
শিব মেলায় এই বায়োস্কোপ খেলা দেখার জন্য ছোট্টদের ভিড় পড়ে যায়। বায়োস্কোপ দেখতে জনপ্রতি ১০ টাকা করে নেয়া হয়। এক সাথে ৬ জন দেখতে পারে।

DSC01049
বায়োস্কোপওয়ালা আতোয়ার রহমানের সাথে কথা বলে জানা যায়, বর্তমানে এ পেশা হারিয়ে যাচ্ছে। তিনি বলেন, “ছোটবেলায় আমার বাবা (পাশান মিয়া ) মেলায় মেলায় খেলা দেখাতে যেতেন। আমিও সাথে সাথে যেতাম। সেখান থেকেই এ কাজ শেখা। বর্তমানে মোবাইল, ডিস, টিভি আসায় এ খেলার কদর কমে গেছে।”

DSC01059
শিব চালা মন্দিরের সেবায়ক রহিদাস চক্রবর্তী জানান, শিব মেলায় নারী, পুরুষ ও শিশুদের মনে আনন্দ দেবার জন্য বায়োস্কোপ খেলার আসর বসানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: