সাম্প্রতিক পোস্ট

বিভিন্ন নির্যাতন থেকে প্রবীণদের রক্ষা করি

মানিকগঞ্জ থেকে শুকুফে ইসলাম

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রবীণরা তাদের অধিকার থেকে বঞ্চিত। প্রবীণ হয়ে যাওয়ার পর সমাজে তাদের গুরুত্ব কেউ আর অনুধাবন করতে চান না; প্রবীণদেরকে তখন পরিবার ও সমাজের বোঝা হিসেবে দেখা হয়। এমনকি এই প্রবীণরা নানান সামাজিক, অর্থনৈতিক ও মনস্তাত্ত্বিক নির্যাতনের শিকার হন। ১৫ জনু বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিশ্বব্যাপী এই দিবসে পালনের মাধ্যমে প্রবীণদের প্রতি আমাদের সবার দায়িত্ব ও কর্তব্য মনে করিয়ে দেওয়া হয়। অথচ একটু খেয়াল করলেই দেখা যায় এখনও প্রবীণরা নানান নির্যাতনের শিকার হন। এই নির্যাতন শিকার হওয়ার পেছনে মানুষের অসচেতনতা তো আছেই সাথে সাথে দারিদ্র্যতা, বৈষম্য, অর্থনৈতিকসহ নানান কারণ জড়িত।

13319876_10202120777778300_7078194597412712222_n
মানিকগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় প্রবীণদের অধিকার রক্ষাসহ নির্যাতনের শিকার হওয়া থেকে তাদের রক্ষা করার জন্য বারসিক নানান উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় গত ১৫ জুন আন্তর্জাতিক এ দিবসের উপলক্ষে বারসিক মানিকগঞ্জ জেলার সদর ও ঘিওর উপজেলায় মানববন্ধন, সিগনেচার ক্যাম্পেইন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিশেষ টেলিভিশন প্রতিবেদনের আয়োজন করে। বিশেষত, প্রবীণদের প্রতি শারীরিক, মানসিক, অর্থনৈতিক, অবহেলাজনিত ও অর্থনৈতিক নির্যাতন প্রতিরোধে ঘিওর উপজেলায় পয়লা মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনটিতে এলাকার বিভিন্ন শ্রেণী-পেশা ও বয়সের শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। তারা পরিবার ও সমাজে ৬০ উর্দ্ধ বয়সী প্রবীণ ব্যক্তিদের প্রতি বৈষম্যমূলক অন্যায় আচরণ করা, প্রাপ্য মৌলিক অধিকার থেকে বঞ্চিত করার প্রতিবাদ জানায়। সেই সাথে, বিভিন্ন লেখনী সমৃদ্ধ প্ল্যাকার্ড প্রদর্শন, স্বাক্ষর প্রদানের মাধ্যমে প্রবীণদের প্রতি দৈহিক ও মানসিক নির্যাতন বন্ধে সকলকে এগিয়ে আসার আহবান জানান তারা।

মানববন্ধন কার্যক্রমে বক্তব্য রাখেন প্রবীণ শিক্ষক ও প্রবীণ অধিকার সুরক্ষায় গঠিত কার্যকরী পরিষদের সভাপতি মো. আনোয়ার হোসেন, মাছরাঙা টেলিভিশন প্রতিনিধি গাজী ওয়াজেদ আলম লাবু, যমুনা টেলিভিশন প্রতিনিধি বিএম খোরশেদ, দৈনিক সংবাদ’র রাম প্রসাদ সরকার দীপু, বারসিক’র সমন্বয়কারী পাভেল পার্থ, জেলা বারসিক’র সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম, মো. নজরুল ইসলামসহ এলাকার সুশীল সমাজ প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাক’র শফী আলম, দৈনিক অগ্নিবিন্দু’র আকমল হোসেন, দৈনিক বজ্রশক্তি’র রফিকুল ইসলাম, দেশ টিভি প্রতিনিধি মো. ওবায়দুর রহমানসহ ”প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক প্রচারাভিযান” কার্যক্রমের সাথে যুক্ত পয়লা এলাকার বিশিষ্ট ভাব-বৈঠকী গান, পালাগান, বাউল গানের শিল্পী এবং  নাট্যদলসমূহের সদস্যবৃন্দ। তাঁরা সবাই প্রবীণদেরকে সম্মান করার আহ্বান জানান।

13312916_10202120774658222_6346859268084545849_n
পরবর্তীতে, সন্ধ্যায় পয়লা তৃণমূল নাট্য দলের শিল্পীদের সমন্বয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গানের মাধ্যমে তারা বাবা-মা’র প্রতি সন্তান হিসেবে করণীয় দায়িত্ব ও কর্তব্য, বিভিন্ন অনাচারের কথা ও এর পরিণাম,  পিতা-মাতা ভোরণ-পোষণ আইন ২০১৩ ও প্রবীণ নীতিমালা ২০১৩-র অর্ন্তগত নানা উল্লেখযোগ্য দিক গানে গানে সকলের কাছে তুলে ধরেন তারা। পাশাপাশি, আয়োজনটিতে প্রবীণদের মর্যাদাপূর্ণ ও কাঙ্খিত জীবনযাপনের পরিবেশ নিশ্চিতকরণের জন্য জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক সনদ এর দাবিও উত্থাপিত হয়। মোট ৪৫৫ জনেরও অধিক স্থানীয় দর্শক নাটকটি উপভোগ করেন।

এদিকে, বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস ২০১৬-কে মাথায় রেখে, যমুনা টেলিভিশন মানিকগঞ্জ প্রতিনিধি, বিএম খোরশেদ দিবস কেন্দ্রিক একটি বিশেষ টেলিভিশন প্রতিবেদন তৈরি করেন। যা, ১৫ জুন, যমুনা টেলিভিশনে সম্প্রচার করা হয়।

উল্লেখ্য যে, ইউরোপিয়ান ইউনিয়ন’র আর্থিক সহায়তা ও হেল্পএজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র সার্বিক সহায়তায় এই অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

happy wheels 2
%d bloggers like this: