সাম্প্রতিক পোস্ট

তৃতীয় লিঙ্গের জন্য ইউপি বাজেটে বরাদ্দ রাখলো তালন্দ ইউনিয়ন পরিষদ

রাজশাহী থেকে মো. জাহিদ আলী

রাজশাহীর তানোর উপজেলার তালন্দ ইউনিয়ন পরিষদ আগামী ২০১৯-২০ অর্থ বছরের জন্য উম্মুক্ত বাজেট সভা আয়োজন করে। আজ বুধবার (২৯ মে) সকাল ১০টায় উন্মুক্ত বাজেট সভার উদ্বোধন করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাশেম।

DSC03770
তালন্দ ইউনিয়ন পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন ইউপি সচিব মো. রাসেল রহমান। তিনি বাজেট রাজস্ব আয় ব্যয় ও উন্নয়ন খাতের আয় ব্যয়গুলো কিভাবে আগামী এক বছরের খরচ করা যেতে পারে তা বিস্তারিত তুলে ধরেন। ইউপি সচিব তালন্দ ইউনিয়ন পরিষদ তার আগামী অর্থ বছরের জন্য এক কোটি আটাশ লাখ দশ হাজার পাঁচশত আটাশ টাকা সম্ভাব্য বাজেট ঘোষণা করেন।

ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা পরবর্তী প্রশ্নোত্তর পর্বে তালন্দ ইউপির মোহর গ্রামের বাসিন্দা মো. সবুজ ই্উনিয়ন পরিষদের কাছে জানতে চেয়ে বলেন, ‘আমাদের (তৃতীয় লিঙ্গের) জন্য ইউনিয়ন পরিষদের বাজেটে কোন বরাদ্দ রাখা যায় কিনা?’ উত্তরে ইউপি চেয়ারম্যান আবুল কাশেম তার এলাকার বসবাসকারী হিজড়াদের (তৃতীয় লিঙ্গের) জন্য ইউনিয়ন পরিষদের বাজেট কুড়ি হাজার টাকার বরাদ্দ দেন এবং তিনি জানান এই টাকা তালন্দ ইউনিয়ন পরিষদের অন্তর্গত হিজড়া জীবনমান উন্নয়নের জন্য খরচ করা হবে।

DSC03806
বাজেট আলোচনায় কালনা গ্রামের হেলেন্তিনা টুডু বলেন, ‘আদিবসাী সম্প্রদায়ের জন্য বাজেটে আলাদা কোন বরাদ্দ নাই। এই বিষয়ে কোন বরাদ্দ রাখা যায় কি না’? এর উত্তরে ইউপি চেয়ারম্যান বলেন, ‘ইউনিয়ন পষিদের বাজেটে যে বরাদ্দ হয় তা সকল জনগণের কল্যাণের জন্য করা হয়। তারপরও যেহেতু প্রশ্ন এসেছে আমরা আমাদের উন্নয়ন খাতের অর্থ সমন্বয় করে আলাদাভাবে আদিবাসীদের জন্য বাজেটে বরাদ্দ রাখব।’

DSC03812
এছাড়াও বাজেট আলোচনায় বৃক্ষরোপণ, স্যাটিটেশন, সরকারি ভাতা এবং যুব ও নারীদের জন্য বরাদ্দকৃত অর্থে কোন কোন কাজ করা হবে প্রশ্নোত্তরের মাধ্যমে তালন্দ ইউপির জনগণকে অবগত করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম।

জনগণের টাকার সঠিক ব্যবহারের জবাবদিহিতা হোক মাঠ পর্যায় থেকে এটাই সকলের প্রত্যাশা।

happy wheels 2

Comments

%d bloggers like this: