চাই জলবায়ু সহনশীল শহর

নেত্রকোনা থেকে রনি খান

নেত্রকোনার উদীচী মিলনায়তনে বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা বারসিক এর আয়োজনে ‘জলবায়ু সহনশীল শহর চাই’ শিরোনামে এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

সংলাপে সভাপতিত্ব করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নেত্রকোনা জেলা সংসদের সংগ্রামী সভাপতি মোস্তাফিজুর রহমান খান। যুব সংগঠক রনি খানের সঞ্চালনায় সংলাপের আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যক্ষ গোলাম মোস্তফা, অধ্যাপক হারাধন সাহা, কবি ও কথাসাহিত্যিক সোহরাব উদ্দিন আকন্দ, নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান, এডভোকেট জহিরুল ইসলাম রানা, পরিবেশবিদ অহিদুর রহমান, সাংবাদিক খলিলুর রহমান শেখ ইকবাল, আসাফো সাধারণ সম্পাদক নাইম সুলতানা লিবন, উদীচী’র সহ: সম্পাদক সংস্কৃতি কর্মী মো: আলমগীর, হিমু পাঠক আড্ডার সাধারণ সম্পাদক আলপনা বেগম, নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের সংগঠক অনাবিলা সরকারসহ আরো অনেকেই।

সভায় বক্তারা বিশ^ব্যাপী জলবায়ু পরিবর্তনের চিত্র তুলে ধরেন। জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশের প্রেক্ষাপটে নগর পরিকল্পনায় নাগরিকদের চিন্তা-ভাবনা তুলে ধরেন। সংলাপে সাইফুল্লাহ এমরান বলেন, ‘আমাদেরকে এখনই থামতে হবে। আর না হয় ভবিষ্যতে আমাদেরকে আরো অনেক বেশি পস্তাতে হবে। আমাদের ভোগ বিলাসের লাগাম টেনে ধরতে হবে।’ অধ্যপক হারাধন সাহা রবীন্দ্র নাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘‘রবীন্দ্র নাথ ঠাকুরের লেখায় পেয়েছি ‘এখন যাইবার জন্য কাঁদিতেছ পরে না যাইবার জন্য অধিক কাঁদিবে’ আমাদের অবস্থাও হয়েছে তেমন, আমরা যেভাবে ইচ্ছা সেভাবে প্রকৃতিকে ব্যবহার করার জন্য ব্যাকুল হয়ে ছিলাম, কিন্তু এখন আবার আমাদেরকে প্রকৃতিকে আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার জন্য অধিক ব্যাকুল হয়ে আছি।’

অধ্যক্ষ মোস্তফা কামাল নেত্রকোনা শহরের হাল-চিত্র তুলে ধরে সে অনুযায়ী একটি মাস্টারপ্ল্যান গ্রহণের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ‘নবায়নযোগ্য জ¦ালানি ব্যবহারের আমাদেরকে আগ্রহী হতে হবে। প্রাকৃতিক জলাশয়গুলো রক্ষা করতে হবে। নেত্রকোনা শহরের পুকুর, নদী, বিলগুলো রক্ষা করতে হবে। শহর বড় হচ্ছে, সে জন্য আমাদেরকে এখনই একটি মাস্টার প্ল্যান তৈরি করতে হবে। আমার কলেজের বাচ্চারা নেত্রকোনা শহরকে নিয়ে একটি মাস্টার প্ল্যান তৈরি করেছে। সবাইকে সেটি দেখার আমন্ত্রণ জানাচ্ছি।’

আগামীর সংকট মোকাবেলায় নগর ব্যবস্থা হতে হবে পরিকল্পিত- এ বিষয়ে বক্তারা ঐক্যমতে পৌঁছান। সেই সাথে দুর্নীতি দমন, আইনের সঠিক প্রয়োগ, গণসচেতনতাসহ সংলাপে ১৭টি সুপারিশ গ্রহণ করা হয়।

happy wheels 2

Comments