জলবায়ু সুবিচার চাই

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ) প্রকল্প এর আওতায় বেসরকারী গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক‘র উদ্যোগে এবং নেটজ-পার্টনারশীপ ফর ডেভেলমেন্ট এ্যান্ড জাস্টিস’র সহযোগিতায় সম্প্রতি শ্যামনগরে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। 

উক্ত অনুষ্ঠান সঞ্চালন হিসেবে চার ইউনিয়নের মাঠ সহায়ক আব্দুল আলীম, মহিরঞ্জন মন্ডল, মুকুন্দ ঘোষ, ফাতিমা আক্তার, এ্যাডভোকেসী এ্যাসিসট্যান্ট ফজলুল হক, উপজেলা সমন্বয়কারী মননজয় মন্ডল উপস্থিত ছিলেন। এসময় ৪টি সিএসও এবং একটি বিদ্যালয় থেকে মোট ১৫০ জন নারী পুরুষ উপস্থিত ছিলেন।

অসমতার বিরুদ্ধে লড়াই করি দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘কার্বন নিঃসরণ কমাও, টেকসই বেড়ীবাঁধ চাই, গাছ লাগাই পরিবেশ বাচাই, জলবায়ু সুবিচার চাই, পর্যাপ্ত সাইক্লোন সেল্টার চাই’ ইত্যাদি স্লোগান সংবলিত ফেষ্টুন ও প্লাকার্ড নিয়ে র‌্যালি, আলোচনা ও দাবী আদায়ে মানব বন্ধনে মিলিত হয়।

উল্লেখ্য, পৃথিবীর সমগ্র দেশে ১৩ অক্টোবর ২০২৩ তারিখ আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত হয়। এরই অংশ হিসেবে শ্যামনগরের মুন্সিগঞ্জ, বুড়িগোয়ালিনী, পদ্মপুকুর ও গাবুরা এই ৪টি ইউনিয়নের সিএসও সদস্য ও স্থানীয় জনগোষ্ঠী এবং ১টি মাধ্যমিক বিদ্যালয়ের (ঝাপা ব্রজবিহারী মাধ্যমিক বিদ্যালয়) শিক্ষার্থীদের উপস্থিতিতে একযোগে উক্ত দিবস পালিত হয়।

happy wheels 2

Comments