দুর্যোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে

মানিকগঞ্জ হরিরামপুর থেকে মুকতার হোসেন
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে মানিকগঞ্জ হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়নে নটাখোলা গ্রামে জলাবায়ু পরিবর্তন মোকাবেলায় ধনী দেশের প্রতিশ্রুতি রক্ষার দাবিতে দুর্যোগ সমাচার আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বারসিক’র উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন যুবক টিমের সদস্য, কৃষক এবং শিক্ষক-শিক্ষার্থীরা।


আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতির দিকগুলো নিয়ে দায়ী দেশগুলোর প্রতি বিভিন্ন প্ল্যকার্ড ফেসটুন লিফলেট দাবি উত্থাপন করেন উপস্থিত চরবাসীরা। এ সময় আলোচনায় অংশগ্রহণ করেন লেছড়াগঞ্জ চর জলবায়ু স্বেচ্ছাসেবক টিমের সদস্য সেলিম হোসেন, নারী সংগঠনের নেত্রী জুলেখা বেগম, শিক্ষক জাহাঙ্গীর হোসেন এবং বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়। কর্মসূচি সঞ্চালনা করেন মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা।


গভায় নটাখোলা গ্রামের কৃষক রেজ্জাক হোসেন বলেন, ‘চলতি মাসে বৃষ্টির ফলে চরে শাকসবজি যেমন বেগুন, কপি ও টমোটো চাষ করা জমির ফসল ও চারা নষ্ট হয়ে গেছে। ফলে চরাসীর কৃষকদের মধ্যে বীজ সংকট দেখা গেছে। জলবায়ু পরিবর্তনের ফলে অনিয়মিত বন্যা অতিবৃষ্টির কারণে ক্ষতি পূরণ চাই।’


শিক্ষক জাহাঙ্গীর হোসেন বলেন, ‘চরাঞ্চলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে আলোচনা ও দিবস পালনের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মানুষের মধ্যে জনসচেতনতা তৈরি হচ্ছে। এসব কাজগুলো করার মাধ্যমে দুর্যোগ প্রশমনে ভূমিকা রাখবে এবং আমাদের ক্ষতির পরিমাণ কমে আসবে।’


উল্লেখ্য যে, হরিরামপুর উপজেলা একটি দুর্যোগ প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত। প্রতিবছর বন্যা, খরা, নদী ভাঙন এবং অতিবৃষ্টির ফলে আবাদি জমি ফসল রাস্তাঘাট গাছপালা ব্যাপক ক্ষতি হয়। প্রাকৃতিক দুর্যোগ এই ক্ষতির সিংহভাগ প্রভাব পড়ে চরাঞ্চলে মানুষের কৃষির উপর। আর এই ক্ষতির প্রভাব কাটিয়ে উঠতে হিমশিম খেতে হয় চরাঞ্চলের মানুষের।

happy wheels 2

Comments