মানিকগঞ্জে দুর্যোগ দিবসে যুবদের জলবায়ু ন্যায্যতার দাবি

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার ও শ্যাময়েল হাসদা
“অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ‘বারসিক’ ও ‘Build A Beautiful Society’ এর যৌথ উদ্যোগে ঘিওর সিংজুরী কালিগঙ্গা নদীর তীরে আলোচনা ও ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

এ সময় সিংজুরী কালিগঙ্গা নদী পাড়ের যুবরা জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর প্রতি দুর্যোগ সংকটে ক্ষতিপূরণসহ জলবায়ু সমাচার কর্মসূচি পালন করে।
‘Build A Beautiful Society’ সংগঠনের সভাপতি মাহবুব আলমের সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকারের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক কর্মকর্তা শ্যাময়েল হাসদা। এ সময় সিংজুরী কালিগঙ্গা নদী পাড়ে, নৌকার ও বাঁশের ভেলার ওপর যুবরা জলবায়ু পরিবর্তনের দায়ী দেশগুলোর প্রতি বিভিন্ন ধরনের দাবিনামা ফেস্টুন নিয়ে জলবায়ু সমাচারে স্বতঃফুর্তভাবে অংশগ্রহণ করেন।


বারসিক কর্মকর্তা সুবীর কর্মকর্তা বলেন, ‘জলবায়ু পরিবর্তনে তাপমাত্রা বৃদ্ধির ফলে অসময়ে বৃষ্টি, খরা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙন বিভিন্ন দুর্যোগ ঘটছে। প্রতিনিয়ত মানুষের জীবন ও সম্পদহানি ঘটছে। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠী, নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তি সবচেয়ে বেশি ভূক্তভোগী। একই সঙ্গে তাদের খাদ্য নিরাপত্তা, পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা বাসস্থান সব বিষয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।’ তিনি জলবায়ু পরিবর্তন হ্রাসের জন্য এবং জনসচেতনতা গড়ে তোলার জন্য যুবগোষ্ঠীকে কাজ করার আহবান জানান।


মাহবুব আলম বলেন, ‘কালিগঙ্গা নদীর আগের মত প্রবাহ নাই, নদীর পানি দুষিত, নদীতে থেকে বালি উত্তোলন করা হয়। আমরা যত চুপ থাকবো ততোই আমাদের ক্ষতি হবে।’ তিনি কালিগঙ্গা নদী দূষনমুক্ত ও পানি প্রবাহ স্বচল রাখার আহ্বান জানান।’


অংশগ্রহণকারী যুবরা জানান, ‘আমরা জলবায়ু পরিবর্তনজনিক দুর্যোগে নানাভাবে আক্রান্ত, আমরা মনুষ্য সৃষ্ট দুর্যোগ দেখতে চাই না। ধনীদেশের প্রতি কার্বন নিঃসরণ হ্রাসের দাবিসহ ক্ষতিপূরণের জোর দাবি জানাই এবং জলবায়ু সুবিচার চাই।’

happy wheels 2

Comments