সাম্প্রতিক পোস্ট

প্রাণ-প্রকৃতি রক্ষায় হরিরামপুর চরে ফলজ বৃক্ষ রোপণ

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
মানিকগঞ্জ হরিরামপুর চরাঞ্চলে বারসিক ও এলাকার স্থানীয় জনসংগঠনের উদ্যোগে সম্প্রতি ফলজ গাছের চারা রোপণ কর্মসূচি চলছে। হরিরামপুর চরাঞ্চল লেছড়াগঞ্জ লেছড়াগঞ্জ চর উন্নয়ন সংগঠন, পাটগ্রামচর নারী উন্নয়ন সংগঠন, হরিহরদিয়া স্বেচ্ছাসেবক টিম, বসন্তপুর কিশোরী সংগঠন, হরিহরদিয়া কৃষক সংগঠন চরাঞ্চলে এক হাজার ফলজ গাছের চারা রোপণের পরিকল্পনা করেছে। ইতিমধ্যে গ্রাম পর্যায়ে বসতবাড়িতে এসব চারা রোপণ কর্মসূচি চলমান রয়েছে এবং ৫শ’ পেয়ারা, কাঁঠাল, কদবেল, বেল, লেবুর চারা রোপণ করা হয়েছে। আগামী জুন মাসের মধ্যে এক হাজার চারা রোপণ করা হবে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৃক্ষ রোপণের মাধ্যমে প্রাণ ও প্রকৃতি রক্ষা পাবে বলে সংগঠনগুলোর সদস্যরা মনে করেন। পরিবেশের ভারসাম্য রক্ষায় চরবাসী উপকৃত হবেন। হরিরামপুর চরাঞ্চলে মূলত প্রতিবছর বন্যা ও নদী ভাঙন হয়। ফলে গাছপালা, আবাদী জমিসহ বিভিন্ন ফসলে ক্ষতি হয়। এসব ক্ষতি কাটিয়ে উঠতে গ্রাম পর্যায়ে বৃক্ষ রোপণ গুরুত্ব রয়েছে। এই কারণে বারসিক চরাঞ্চলে বৃক্ষ রোপণে গ্রাম পর্যায়ে আলোচনা সভা, মতবিনিময় সভার মাধ্যমে কৃষকদেরকে উদ্বুদ্ধ করে যাচ্ছে।


এই উদ্যোগ সম্পর্কে হরিরামপুর সেলিমপুর গ্রামে বাড়ী আকলিমা বেগম বলেন, ‘আমাাদের গ্রাম ২০২০ সালে নদী ভাঙনের ফলে ১৫০টি পরিবারে ঘরবাড়িসহ গাছপালা নদী গর্ভে বিলীন হয়। আমরা আবার নতুন করে বসতি স্থাপন করি। বারসিক ফলজ গাছের চারা দিয়ে উৎসাহিত করছে এবং আমরা হাটবাজার থেকে চারা কিনে লাগিয়ে আবার সবুজ গ্রামে পরিণত করতে চাই।’

পাটগ্রামচরে বাড়ী ব্যবসায়ী জালাল উদ্দিন বলেন, ‘বারসিক হরিরামপুর চরাঞ্চলে পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণ, স্থানীয় এবং অতিথি পাখি রক্ষায় প্রচারণামুলক বিলবোর্ড, দেশি মাছ রক্ষায় উদ্যোগ, নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষকদের সহযোগিতা করাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।’


উল্লেখ্য, বারসিক হরিরামপুর উপজেলায় ২০১১ সাল থেকে পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারাসহ বিতরণসহ বিভিন্ন সহযোগিতা করছে আসছে। চারাগুলোর মধ্যে রয়েছে তাল, খেজুর, বট পাকর, সোনালি, আম, কাঁঠাল, পেয়ারা, নিম, অর্জন, আমলকি, কদবেল, বেল, লেবু, কৃঞ্চচুড়া।

happy wheels 2

Comments

%d bloggers like this: