গাছকে সুরক্ষা করা আমাদের সবার দায়িত্ব

রাজশাহী থেকে উত্তম কুমার

গাছ আমাদের সকলের খুবই উপকারী বন্ধু। পৃথিবীতে যদি একটিও মানুষ না থাকে  তাহলে পৃথিবীতে প্রকৃতির নূন্যতম ক্ষতি হবে না। আর যদি পৃথিবীতে একটিও গাছ না থাকে তাহলে একটিও মানুষ বাঁচতে পারবেনা না। আমাদের দৈনন্দিন জীবনে শুরু থেকে শেষ পর্যন্ত গাছ ছাড়া এক মুহূর্ত আমাদের জীবন অতিবাহিত করা সম্ভব নয়। গ্রাম অঞ্চলে এমনও প্রথা আছে যে, রাত্রিবেলা গাছ ডালপালাও কাটা হয় না । কারণ গাছ নাকি সেই সময় নিদ্রায় থাকে। তাতে করে বোঝা যায় গাছের জীবন আছে এবং সেটি বিজ্ঞানী ও গবেষকেরাও বলেছেন।

কিন্তু অধিকাংশই মোড়গুলোতে দেখা যায়, নানান ধরনের বিজ্ঞাপন ,ব্যানার, কোম্পানির নেমপ্লেট টাঙানোর জন্য কিছু অসচেতন মানুষ ছোট বড় সকল গাছে পেরেক বিদ্ধ করে। এমনও দেখা যায় যে, ছোট গাছগুলো পেরেক বৃদ্ধের কারণে মারাও যায়। এসব অমানবিক কাজ থামানোর জন্য এবং গাছ সুরক্ষায় মানুষের ভেতরে সচেতনতা তৈরির লক্ষ্যে সম্প্রতি বৃক্ষ সুরক্ষায় ক্যাম্পে আয়োজন করা হয়েছে তানোর উপজেলার, তালান্দ ইউনিয়নের আড়া দিঘি গ্রামে।

বৃক্ষ সুরক্ষা ক্যাম্পেইনে আড়া দিঘি গ্রামের সম্মানীয় ব্যক্তিবর্গ, আড়া দিঘি মসজিদের ইমাম, গ্ৰামের ইউনিয়ন সচিব ও আড়াদিঘি সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মোঃ ইমদাদুল হক (৩৮) বলেন, ‘অবিলম্বে গাছ থেকে সব পেরেক খুলে ফেলতে হবে। কেউ যাতে গাছে পেরেকবিদ্ধ না করে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়া মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে যাবে কেউ গাছে পেরেকবিদ্ধ না করে।’ তিনি আরও বলেন, ‘প্রকৃতি ও গাছ ছাড়া আমাদের জীবন এক মুহূর্ত অতিবাহিত করা সম্ভব না। তাই গাছকে সুরক্ষা করা আমাদের দায়িত্ব ও কর্তব্য।’

অনুষ্ঠানের উপস্থিত অংশগ্রহণকারী নিজ গ্রামের প্রতিটি গাছ থেকে পেরেক তুলে ফেলেন এবং সেখানে সচেতনতামূলক সাইনবোর্ড ঝুলিয়ে দেন।

happy wheels 2

Comments